রসুন, ডাল ও চিনির দাম চড়া

নিউজগার্ডেন ডেস্ক, ১২ ফেব্র“য়ারী: হঠাৎ করে অস্থির হয়ে উঠেছে রসুন, মসুর ডাল ও চিনির বাজার। রসুনের দাম বেড়েছে কেজিতে ৪০ থেকে ৪৫ টাকা, মসুর ডাল ২০ টাকা এবং চিনির দাম বেড়েছে কেজিতে ১০ থেকে ১২ টাকা। বিশ্ববাজারে এসব পণ্যের দাম কমলেও অজানা কারণে বাড়ছে দেশের বাজারে। এ ব্যাপারে ক্রেতাদের মধ্যে ক্ষোভ থাকলেও কোনো সদুত্তর নেই বিক্রেতাদের। শুক্রবার রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায় এ চিত্র। সরকার মূল্যস্ফীতি কমেছে বলে জানালেও বাজারের চিত্র মিলছে না এর সঙ্গে।bazar
কয়েকটি পণ্যের দাম চড়া হওয়ার কারণ হিসেবে খুচরা ব্যবসায়ী ও ভোক্তারা দায়ী করছেন আমদানিকারক ও পাইকারদের সিন্ডিকেটকে। তবে পাইকাররা অস্বীকার করেছে সিন্ডিকেটের কথা। গত প্রায় ৬/৭ বছর ধরে বিশ্ববাজারে খাদ্যপণ্যের দাম ক্রমাগতভাবে কমলেও উল্টো ঘটেছে দেশের বাজারে। খুচরা ব্যবসায়ী ও ভোক্তাদের অভিযোগ, এসব পণ্য নিয়ে কারসাজি করছে বড়-ব্যবসায়ীরা।
কারওয়ান বাজারসহ ঢাকার অধিকাংশ স্থানেই ডিমের দাম বাড়তি দেখা গেছে। তবে বাজারে আলু, শাকসবজি ও কাচা তরকারির দাম বিগত কয়েক সপ্তাহ ধরে স্থিতিশীল রয়েছে। ব্যবসায়ী হাসান জানান, সকালে পেঁয়াজ ও আলুসহ আরও কিছু তরকারি কিনেছেন তিনি। এসব পণ্যের দাম স্থিতিশীলই মনে হয়েছে তার কাছে। কয়েক সপ্তাহ ধরে গরুর মাংসের কেজি ৩৮০ টাকায়, খাসি ৫৫০ টাকায় বিক্রি হচ্ছে। তবে ফার্মের মুরগির কেজি বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৪৫ টাকায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*