যুদ্ধ পরিস্থিতি যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ায়

নিউজগার্ডেন ডেস্ক, ০২ মে ২০১৭, মঙ্গলবার: যুদ্ধ পরিস্থিতি যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে। আর উত্তর কোরিয়াকে রুখতে হুঁশিয়ারি উপেক্ষা করেই দক্ষিণ কোরিয়ার মাটিতে মোতায়েন করা হয়েছে থাড ক্ষেপণাস্ত্র বিধ্বংসীব্যবস্থা। বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে এটাই জানা গিয়েছে।
বিভিন্ন সংবাদমাধ্যমে দক্ষিণ কোরিয়ায় মার্কিন সামরিক বাহিনীর এক মুখপাত্র জানিয়েছেন, তাদের মোতায়েন করা থাড এখন উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ধ্বংস করতে প্রস্তুত রয়েছে। আর তাতে দক্ষিণ কোরিয়া সুরক্ষিত থাকবে বলে তিনি উল্লেখ করেন। তবে ফরাসি বার্তা সংস্থা এএফপি-কে এক মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা জানান, ‘এখন ওই থাড ব্যবস্থাটি শুধু প্রাথমিকভাবে কাজ করতে শুরু করেছে। ক্ষেপণাস্ত্র বিধ্বংসীব্যবস্থাটি চলতি বছরের শেষ নাগাদ পুরোদমে কার্যকর হবে।’
গত শনিবার ভোরে পিয়ংইয়ংয়ের উত্তর দিকের দক্ষিণ পিয়ংগান এলাকার একটি ঘাঁটি থেকে একটি মধ্যপাল্লার ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হয় বলে দক্ষিণ কোরীয় সেনাবাহিনীর চিফ অব স্টাফ জানিয়েছে। এর পালটা সোমবার দক্ষিণ কোরিয়ার সঙ্গে এক যৌথ সামরিক মহড়া চালায় আমেরিকা। এতে মার্কিন যুদ্ধবিমান উত্তর কোরিয়ার আকাশসীমার খুব কাছ দিয়ে উড়ে গেছে বলে জানা গেছে। ফলে, সব মিলিয়ে কোরীয় দ্বীপে চরম উত্তেজনা বিরাজ করছে। এরই মধ্যে থাড বসানো আগামী দিনে উত্তেজনা আরো বাড়িয়ে দেবে বলেই মনে করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*