যুদ্ধাপরাধে ফাঁসি: বাংলাদেশের পাশে থাকবে ভারত

নিউজগার্ডেন ডেস্ক, ২৫ নভেম্বর: ১৯৭১ সালে মানবতাবিরোধী অপরাধের শাস্তি প্রদানে গঠিত ট্রাইব্যুনাল ও অভিযুক্তদের ফাঁসি কার্যকরের ব্যাপারে পশ্চিমা মানবাধিকার সংগঠন আপত্তি জানিয়েছে। তবে মানবতাবিরোধী অপরাধীদের শাস্তি দেওয়ার ব্যাপারে বাংলাদেশের পক্ষে আছে ভারত। এমনকি ওই মৃত্যুদণ্ডাদেশের বিরুদ্ধে আন্তর্জাতিক সংস্থায় কেউ গেলে তখনো বাংলাদেশের পাশে থাকবে ভারত। আজ বুধবার ভারতের ‘দ্য স্টেটসম্যান’ এবং ‘দ্য ইকোনমিক টাইমস’-এ প্রকাশিত প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।economics
ওই দুই পত্রিকায় বলা হয়, যুক্তরাষ্ট্র ও আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলোর সমালোচনা সত্ত্বেও ভারত সরকার মনে করছে, শেখ হাসিনা সরকার বাংলাদেশকে নিরাপদ রাখতেই ওই পদক্ষেপ নিয়েছে। পাকিস্তান কিংবা পশ্চিমের কোনো দেশ এ বিষয় নিয়ে কোনো আন্তর্জাতিক সংস্থার কাছে যায় তাহলে ভারত প্রকাশ্যে বাংলাদেশকে সমর্থন জানাতে পারে।
২১ নভেম্বর দিবাগত রাতে মানবতাবিরোধী অপরাধের দায়ে সালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদের ফাঁসি কার্যকর করা হয়। এ কথা উল্লেখ করে ওই দুই পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল মেনেই তাঁদের ফাঁসি দেওয়া হয়েছে। ওই ফাঁসি কার্যকরের ক্ষেত্রে বাংলাদেশ সরকার আইন এবং সে দেশের জনগণের দাবি মেনেই সবকিছু সম্পন্ন করেছে বলে মনে করছে ভারত। এর সঙ্গে এটিকে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয় হিসেবেই দেখা হচ্ছে।
প্রতিবেদনগুলো জানিয়েছে, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় মনে করে, আন্তর্জাতিক যুদ্ধপরাধ আদালতের বিচার মেনেই বাংলাদেশে ওই দণ্ডাদেশ কার্যকর করা হয়েছে। বাংলাদেশের সুপ্রিম কোর্টও ওই ফাঁসির আদেশ বহাল রাখেন। বাংলাদেশে যুদ্ধাপরাধী এবং মানবতাবিরোধী ওই দুই নেতার ফাঁসি কার্যকরের পরই বাংলাদেশে উত্তেজনা তৈরি করতে সচেষ্ট জামায়াতে ইসলামের মতো মৌলবাদী শক্তিগুলো। কিন্তু অশুভ শক্তিকে কঠোর হাতে দমন করার কথা এরই মধ্যে জানিয়ে দিয়েছেন শেখ হাসিনা সরকার। অপরদিকে বাংলাদেশের মাটিতে ইসলামিক স্টেটের (আইএস)মতো জঙ্গি সংগঠনের কোনো অস্তিত্ব নেই বলেও বাংলাদেশ দাবি করেছে। সেদিকে অবশ্য ভারত কড়া নজর রাখছে বলে জানা গেছে।
সালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদের ফাঁসি কার্যকরের ঘটনায় নিন্দা ও উদ্বেগ জানিয়েছে পাকিস্তান সরকার। একই সঙ্গে পাকিস্তানের অন্যতম রাজনৈতিক শক্তি তেহরিক-ই-ইনসাফের প্রধান ইমরান খানও ফাঁসি কার্যকর নিয়ে সমালোচনা করেছেন। সূত্র: শীর্ষ নিউজ

Leave a Reply

%d bloggers like this: