যুক্তরাষ্ট্রে মুসলমানদের প্রবেশাধিকার বন্ধ করতে পারবেন না: মার্কিন সাংবাদিক

নিউজগার্ডেন ডেস্ক, ২৪ ডিসেম্বর, শনিবার: আমেরিকার নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মার্কিন যুক্তরাষ্ট্রে মুসলমানদের প্রবেশাধিকার পুরোপুরি বন্ধ করে দেয়ার যে পরিকল্পনা ঘোষণা করেছেন তা বাস্তবায়ন করতে পারবেন না। যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়ায় বসবাসকারী লেখক ও অনুসন্ধানী সাংবাদিক ডেভ লিন্ডর্ফ এ মন্তব্য করেছেন।
ইরানের স্যাটেলাইট নিউজ চ্যানেল প্রেস টিভিকে তিনি বলেছেন, “নির্বাচনে জয়লাভ করার জন্য ট্রাম্প এ বক্তব্য দিয়েছিলেন। তার এ বক্তব্যে মার্কিন উগ্র জাতীয়তাবাদী মানসিকতার পরিচয় প্রকাশ পেয়েছিল যেখানে সব মুসলমানকে সন্ত্রাসী মনে করা হয়। এ ধারণাটি অত্যন্ত হাস্যকর।”
সাম্প্রতিক নির্বাচনি প্রচারাভিযানে ট্রাম্প বলেছিলেন, তিনি প্রেসিডেন্ট হতে পারলে যুক্তরাষ্ট্রে মুসলমানদের প্রবেশাধিকারের ওপর কঠোর নিষেধাজ্ঞা জারি করবেন। অবশ্য ৮ নভেম্বরের নির্বাচনে জয়লাভের পর তিনি আর ওই বক্তব্যের পুনরাবৃত্তি করেননি।
তবে বুধবার এ সংক্রান্ত এক প্রশ্নে অস্পষ্ট উত্তর দিয়েছেন ট্রাম্প। বার্লিনের একটি ক্রিসমাস মার্কেটে সন্ত্রাসী হামলার পর তাকে সাংবাদিকরা প্রশ্ন করেন, যুক্তরাষ্ট্রে বসবাসকারী মুসলমানদের খুঁজে বের করে তাদের নাম রেজিস্ট্রেশন করার পাশাপাশি সব মসজিদ বন্ধ করে দেয়ার পরিকল্পনা বাস্তবায়নে বার্লিনের ঘটনা তাকে দৃঢ়সংকল্প করেছে কিনা। এর উত্তরে ট্রাম্প বলেন, “আমার পরিকল্পনা আপনাদের জানা আছে। সব মিলিয়ে আমার ধারণা যে ১০০ ভাগ সঠিক তা প্রমাণিত হয়েছে।”
এ সম্পর্কে ডেভ লিন্ডর্ফ প্রেস টিভিকে বলেন, বর্তমান বিশ্বে ১৬০ কোটির বেশি মুসলমান বসবাস করেন। তাদের বেশিরভাগই এমন সব দেশে থাকেন যেসব দেশে একজন সন্ত্রাসী আছে বলেও জানা যায়নি। কাজেই সব মুসলমানের যুক্তরাষ্ট্রে প্রবেশাধিকারের ওপর নিষেধাজ্ঞা দেয়ার পরিকল্পনা সম্পূর্ণ অযৌক্তিক ও অবান্তর।
আমেরিকার এই লেখক বলেন, “আমি জানি না ট্রাম্প এ পরিকল্পনা বাদ দেবেন কিনা। তবে আমি এ ব্যাপারে নিশ্চিত তিনি এ প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে চাইলে এর বিরুদ্ধে আদালতে মামলা হবে এবং তা বাস্তবায়ন করা সহজ হবে না।”
সূত্র : পার্সটুডে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*