যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় জুমাতুল বিদা পালিত

নিউজগার্ডেন ডেস্ক, ১ জুলাই: যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় শুক্রবার পবিত্র জুমাতুল বিদা পালিত হয়েছে। এ উপলক্ষে সারাদেশের ন্যায় নগরীর মসজিদগুলোতেও ছিল ধর্মপ্রাণ মুসলমানদের ব্যাপক উপস্থিতি। নামাজ শেষে দেশ ও জাতির কল্যাণ এবং মুসলিম উম্মাহর ঐক্য ও শান্তি কামনা করে বিশেষ মোনাজাত পরিচালনা করা হয়। সেখানে মহান আল্লাহর কাছে দু’হাত তুলে দোয়া কামনা করেন ধর্মপ্রাণ মুসল্লিরা।juma-tul-bidha
পবিত্র রমজান মাসের শেষ শুক্রবার জুমাতুল বিদা হিসেবে পালন করেন মুসলমান ধর্মের অনুসারীরা। সে হিসেবে এবার রমজান ২৯ বা ৩০টা হলেও শুক্রবার ছিল শেষ জুমা।
জুমাতুল বিদায় নগরীর আন্দরকিল্লা শাহি জামে মসজিদে হাজারো মুসল্লি অংশ নেন। মসজিদের আঙিনা, ছাদ ছাড়িয়ে মুসল্লিদের উপস্থিতি এসে পড়ে সামনের সড়কের অনেকদূর পর্যন্ত। নামাজ শুরুর আগে প্রচণ্ড খরতাপ মুসল্লিদের ভোগালেও নামাজ শুরু হতে হতেই হালকা বৃষ্টি সবার মাঝে যেনো প্রশান্তির ছোঁয়া নিয়ে আসে।
নামাজের আগে জুমাতুল বিদা ও রমজানের তাৎপর্য নিয়ে বিশেষ খুতবা পড়া হয়। নামাজ শেষে দেশ ও জাতির কল্যাণ এবং মুসলিম উম্মাহর ঐক্য ও শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করেন আন্দরকিল্লা শাহি জামে মসজিদের খতিব। এতে অংশ নেওয়া মুসলমানদের অনেকেই দুহাত তুলে কেঁদে কেঁদে মহান আল্লাহর কাছে ফরিয়াদ করেন।
এদিকে আন্দরকিল্লা শাহি জামে মসজিদ ছাড়াও নগরীর অন্যান্য মসজিদগুলো বিশেষ করে জমিয়াতুল ফালাহ মসজিদেও মুসল্লিদের ব্যাপক উপস্থিতি দেখা গেছে। এছাড়া বিভিন্ন এলাকার প্রায় সব মসজিদেই জুমাতুল বিদা উপলক্ষে ধর্মপ্রাণ মুসলমানদের ব্যাপক উপস্থিতি দেখা যায়।

Leave a Reply

%d bloggers like this: