ময়মনসিংহের ভালুকায় ইসলামী ব্যাংকের ৩১৬তম শাখা উদ্বোধন

নিউজগার্ডেন ডেস্ক, ডিসেম্বর ২০, ২০১৬, মঙ্গলবার: ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড-এর ৩১৬তম শাখা ২০ ডিসেম্বর ২০১৬, মঙ্গলবার ময়মনসিংহের ভালুকায় উদ্বোধন করা হয়। ময়মনসিংহ-১১ আসনের সংসদ সদস্য প্রফেসর ডা. এম আমান উল্লাহ প্রধান অতিথি হিসেবে এ শাখা উদ্বোধন করেন। ম্যানেজিং ডাইরেক্টর ও প্রধান নির্বাহী মোহাম্মদ আবদুল মান্নান-এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ব্যাংকের পরিচালক বোরহান উদ্দিন আহমেদ ও শরী‘আহ সুপারভাইজরি কমিটির সদস্য প্রফেসর ড. মোহাম্মদ মানজুরে ইলাহী। স্থানীয়দের মধ্যে বক্তব্য রাখেন ভালুকা উপজেলা ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম পিন্টু, সাবেক উপজেলা চেয়ারম্যান কাজেম উদ্দিন আহমেদ ধনু, ভালুকা বণিক সমিতির সভাপতি মো. মোখলেছুর রহমান, বিশিষ্ট ব্যবসায়ি মো. জাকির হোসেন ও মো. আবদুর রহমান। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ব্যাংকের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মো. আবদুল জব্বার। অনুষ্ঠানে ‘ইসলামী ব্যাংক ব্যবস্থার শ্রেষ্ঠত্ব ও সাফল্য’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন ব্যাংকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও ময়মনসিংহ জোনপ্রধান আবু সাঈদ মুহাম্মদ ইদ্রিস। ব্যাংকের নির্বাহী, কর্র্মকর্তা, স্থানীয় ব্যবসায়ী, পেশাজীবী ও বিশিষ্ট ব্যক্তিবর্গ এসময় উপস্থিত ছিলেন।
প্রফেসর ডা. এম আমান উল্লাহ, এমপি প্রধান অতিথির ভাষণে বলেন, অর্থনৈতিক মুক্তি এবং দুস্থ মানুষের মুখে হাসি ফুটানোই ছিল স্বাধীনতার অন্যতম লক্ষ্য। বাংলাদেশ সরকারের অন্যতম উন্নয়ন সহযোগি হিসেবে ইসলামী ব্যাংক এ লক্ষ্য অর্জনে কাজ করছে। তিনি বলেন, বাংকিং ও সামাজিক কর্মসূচির মাধ্যমে এ ব্যাংক গ্রামীণ দারিদ্র দূরীকরণ, কর্মসংস্থান সৃষ্টি, নারীর ক্ষমতায়ন ও টেকসই অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে ভূমিকা পালন করছে। একটি সুখি সমৃদ্ধ মধ্যম আয়ের দেশ গড়তে তিনি সবাইকে একসাথে কাজ করার আহবান জানান।

বোরহান উদ্দিন আহমেদ বলেন, ইসলামী ব্যাংক কৃষি ও কৃষিভিত্তিক শিল্প, মৌলিক শিল্পায়ন, গার্মেন্টস, স্পিনিং, আবাসন, অবকাঠামো, যোগাযোগ, তথ্য-প্রযুক্তি, এসএমইসহ উদ্যোক্তা উন্নয়ন, কর্মসংস্থান সৃষ্টি ও নারীর ক্ষমতায়নের মাধ্যমে দেশের সার্বিক উন্নয়নে অবদান রাখছে। উৎপাদন ও বিনিয়োগে বন্টনমূলক সুবিচারের মাধ্যমে ধনী-দরিদ্রের ব্যবধান কমিয়ে দেশের সুষম উন্নয়নে কাজ করছে এ ব্যাংক। তারা বলেন, স্বচ্ছতা, জবাবদিহীতা ও পরিপালনের সংস্কৃতি কঠোরভাবে অনুসরণের ফলে এ ব্যাংক বিশ্বব্যপী ইসলামী ব্যাংকিংয়ের সফল মডেল হিসেবে বিবেচিত হচ্ছে।
মোহাম্মদ আবদুল মান্নান সভাপতির ভাষণে বলেন, ইসলামী ব্যাংক মানুষের মৌলিক প্রয়োজনকে প্রাধান্য দিয়ে সম্পদের উৎপাদন, ন্যায়ভিত্তিক বন্টন এবং বাস্তবভিত্তিক লেনদেনের মাধ্যমে আর্র্থিক খাতে একটি কল্যানের ধারা সৃষ্টির লক্ষ্যে কাজ করছে। প্রতিটি পরিবারের প্রয়োজন পূরণের প্রতিষ্ঠান হিসেবে এ ব্যাংক ভালুকার অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের নতুন ইঞ্জিন হিসেবে ভূমিকা পালন করবে। স্থানীয় আমানত স্থানীয়ভাবে বিনিয়োগের মাধ্যমে এ এলাকায় উদ্যোক্তা উন্নয়ন, কর্মসংস্থান সৃষ্টি, কৃষি, এসএমই, শিল্পায়ন, ব্যবসা-বাণিজ্যের সম্ভাবনাগুলোকে কাজে লাগিয়ে মানুষের সার্বিক জীবনমান উন্নয়নে কাজ করতে তিনি ব্যাংক কর্মকর্তাদের প্রতি নির্দেশনা দেন।

Leave a Reply

%d bloggers like this: