ম্যানচেস্টার হামলার প্রতিশোধ নিতে মধ্যপ্রাচ্যে ব্রিটেনের ‘লাভ বোমা’

নিউজগার্ডেন ডেস্ক, ২৮ মে ২০১৭, রবিবার: ব্রিটিশ রয়্যাল এয়ারফোর্সের একটি ছবি নিয়ে হইচই শুরু হয়েছে। সদ্য প্রকাশিত ছবিটিতে দেখা গেছে তাদের একটি যুদ্ধবিমানের সাথে সংযুক্ত একটি বোমার গায়ে লেখা ‘ম্যানচেস্টারের পক্ষ থেকে ভালোবাসা’ বা ‘লাভ ফ্রম ম্যানচেস্টার’। গত মঙ্গলবার ম্যানচেস্টার নগরীর একটি কনসার্টে আত্মঘাতী হামলা চালায় সন্দেহভাজন আইএস সমর্থক এক ব্রিটিশ যুবক।

প্রকাশিত ছবিটি দেখে ধারণা করা হচ্ছে, বিমানটি মধ্যপ্রাচ্যের কোনো গোপন ঘাঁটিতে থাকা ব্রিটিশ যুদ্ধ বিমান। ম্যানচেস্টার হামলার পর হামলার প্রতিশোধ নিতেই হয়তো বোমাটি ওই অঞ্চলের কোনো টার্গেটে ফেলার উদ্দেশ্যে সেটি বিমানের সাথে লাগানো হয়েছে। বোমাটি কী ধরনের তা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিতর্ক রয়েছে। প্রথমে অনেকে এটিকে ‘হেলফায়ার’ (জাহান্নামের আগুন) ক্ষেপণাস্ত্র বললেও পরবর্তীতে নিশ্চিত হওয়া গেছে যে সেটি একটি ‘পাভওয়ে ৪ বোমা’।
ব্রিটেনসহ বিশ্বজুড়েই সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক হইচই শুরু হয়েছে এ ঘটনায়। মূল ধারার সংবাদমাধ্যমে পাওয়া গেছে এর প্রতিফলন। ব্রিটেনের দ্যা ইন্ডিপেন্ডেন্ট পত্রিকায় প্রকাশিত এক লেখায় হ্যারিয়েট উইলিয়ামসন নামে ম্যানচেস্টারের এক বাসিন্দা এই ঘটনাকে হামলার বিপরীতে রাজকীয় বিমানবাহিনীর ভুল প্রতিক্রিয়া হিসেবে বর্ণনা করেছেন। তিনি লিখেছেন, ‘আমার শহর ম্যানচেস্টারে গত শহরের আতঙ্কজনক ঘটনার পর এই ছবিটি আমাকে আহত করেছে। মৃত্যু ও ধ্বংসের উপাদান একটি ক্ষেপণাস্ত্রের গায়ে নাম লেখার মাধ্যমে এই সুন্দর শহরের মানুষদের অসম্মান করা হয়েছে’। তিনি আরো লিখেছেন, ‘সঙ্কটের সময় ম্যানচেস্টারের মানুষ ধর্ম, বর্ণ, জাতির ভেদাভেদ ভুলে সবাই সবার পাশে দাঁড়িয়েছে। ম্যানচেস্টার এখন শোকে মুহ্যমান। আমরা মুক্তি চাই, আর কোনো সহিংসতা বা আতঙ্ক নয়। অবশ্য কেউ কেউ ম্যানচেস্টারের নাম লেখা বোমা নিয়ে বিমানের উড্ডয়নের পক্ষেও কথা বলেছেন।

Leave a Reply

%d bloggers like this: