মেরিন একাডেমিতে অভিন্ন প্রশ্নপত্রের আলোকে মেরিন ক্যাডেট ভর্তি প্রক্রিয়া শুরু

মোহাম্মদ নেজাম উদ্দিন, ২৩ আগস্ট ২০১৯ ইংরেজী, শুক্রবার: নৌপরিবহন অধিদপ্তরের অধীনে ২০২০-২১ শিক্ষাবর্ষে সরকারি ও বেসরকারি ১১টি মেরিন একাডেমিতে অভিন্ন প্রশ্নপত্রের আলোকে মেরিন ক্যাডেট ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। বাংলাদেশ মেরিন একাডেমি, চট্টগ্রাম এর ৫৬তম ক্যাডেট ভর্তি প্রক্রিয়া চলবে এবছর নৌপরিবহন অধিদপ্তরের অধীনে অভিন্ন প্রশ্নপত্রের আলোকে।

বিগত ১৯৬২ খ্রিঃ থেকে চালু হওয়া সরকারি এ মেরিটাইম ক্যাডেট প্রশিক্ষণ প্রতিষ্ঠানে ৫৫তম ব্যাচ পর্যন্ত ক্যাডেট ভর্তি/ নির্বাচরী পরীক্ষা সমূহ নৌপরিবহন মন্ত্রণালয় ও নৌপরিবহন অধিদপ্তরের প্রতিনিধিগণের উপস্থিতিতে মেরিন একাডেমির তত্ত্বাবধানে সম্পন্ন হয়েছে। দৈনিক প্রথম আলো পত্রিকায় ২৩ আগস্ট ২০১৯ তারিখে নৌপরিবহন অধিদপ্তরের অধীনে ২০২০-২১ শিক্ষাবর্ষে সরকারি ও বেসরকারি ১১টি মেরিন একাডেমিতে অভিন্ন প্রশ্নপত্রের আলোকে মেরিন ক্যাডেট ভর্তি প্রক্রিয়া সম্পর্কিত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এ বছর সরকারি ও বেসরকারি যে ১১টি মেরিন একাডেমিতে ভর্তি প্রক্রিয়া চলবে ১) মেরিন একাডেমি, চট্টগ্রাম, ২) মেরিন একাডেমি, পাবনা, ৩) মেরিন একাডেমি, সিলেট, ৪) মেরিন একাডেমি, বরিশাল, ৫) মেরিন একাডেমি, রংপুর, ৬) মেরিন ফিশারিজ একাডেমি, চট্টগ্রাম, ৭) ইন্টারন্যাশনাল মেরিটাইম একাডেমি, ঢাকা, ৮) মাস মেরিন একাডেমি, চট্টগ্রাম, ৯) ওসান মেরিটাইম একাডেমি, চট্টগ্রাম, ১০) ওয়েস্টার্ন মেরিটাইম একাডেমি, ঢাকা, ১১) ইন্টারন্যাশনাল মেরিটাইম ট্রেনিং একাডেমি, ঢাকা।
বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি পরীক্ষায় জিপিএ ৩.৫০ এবং পদার্থবিদ্যা ও গণিত বিষয়ে প্রথম বিভাগ/ জিপিএ ৩.৫০ এবং ইংরেজিতে জিপিএ ৩.০০ প্রাপ্ত শিক্ষার্থীরা প্রাথমিক আবেদন করতে পারবেন। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ ক্যাডেটগণ শারীরিক, ব্যবহারিক, সুইমিং, দৃষ্টিশক্তি, মেডিকেল ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণরাই ভর্তির সুযোগ পাবেন। এছাড়া রয়েছে নির্ধারিত উচ্চতা, ওজন, বুকের মাপ, বয়স ৩১ ডিসেম্বর ২০১৯ তারিখে সর্বোচ্চ ২১ বছর হতে হবে। নির্বাচিত ক্যাডেটগণ নটিক্যাল ও ইঞ্জিনিয়ারিং শাখায় ২ বছরের প্রি সী কোর্স সম্পন্ন করবেন। ২ বছর কোর্স শেষে উত্তীর্ণ ক্যাডেটগণ প্রদত্ত একাডেমি সনদ এবং সী টাইম শেষে ৮ম সেমিষ্টার পরীক্ষায় উত্তীর্ণ হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনির্ভাসটি, বাংলাদেশ হতে বিএমএস (ব্যাচেলর অব মিরটাইম সায়েন্স) অনার্স সনদ অর্জন করবেন। ভর্তির আবেদন, নির্দেশিকা, ফি জামদান, নির্বাচন সকল বিষয়ে জানার জন্য নৌপরিবহন অধিদপ্তরের ওয়েবসাইট www.dos.gov.bd ব্রাউজ করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*