মেট্রোপলিটন সায়েন্স কলেজ চট্টগ্রামের ইফতার মাহফিল ও আলোচনা সভা সম্পন্ন

নিউজগার্ডেন ডেস্ক, ১৬ জুন ২০১৭, শুক্রবার: চট্টগ্রাম সরকারী মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মুহাম্মদ আবুল হাসান বলেন পবিত্র রমজান মুসলমানদের জন্য একটি প্রশিক্ষনের মাস। এ মাস ক্ষুধা-দারিদ্র্যে জর্জরিত মানুষের দুঃখ কতটা গভীর তা অনুভব করতে সহায়তা করে। সে সাথে মানুষের মনের কুপ্রভাব নিয়ন্ত্রন করে। প্রত্যেককে এক একজন ভাল মানুষ হতে সাহায্য করে। মানুষ অতি মাত্রায় লোভ-লালসায় মত্ত হয়ে নিজেদের দায়িত্ব ভুলে হানাহানিতে লিপ্ত হয়। এর থেকে পবিত্রান পেতে সবচেয়ে বেশি সহায়তা করে রোজা। কেননা মুসলমানরা সারাদিন উপোষ থেকে মনের কু-প্রবৃত্তিকে নিয়ন্ত্রনের মাধ্যমে আত্মসংযমী হতে থাকে। যার দরুন সমাজে কোন রকম অন্যায় গর্হিত কাজ সে করতে পারেনা। তাই পবিত্র রমজান মানুষকে আত্মসংযম অর্জনের মাধ্যমে একটি সুন্দর সমাজ গঠনের সহায়তা করে।
চট্টগ্রাম মেট্রোপলিটন সায়েন্স কলেজের আলোচনা সভা ও ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। কলেজের অধ্যক্ষ প্রফেসর মৃদুল কান্তি দাশ এর সভাপতিত্বে ও অধ্যাপক আনোয়ারুল করিমের পরিচালনায় এতে আরো বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মমতাজ উদ্দিন কাদেরী, মাওলানা মনিরুল মান্নান, মহসিন কলেজের অধ্যাপক আব্দুল আজিজ, কলেজ পরিচালনা পরিষদের সদস্য ব্যাংকার মুহাম্মদ নাজিম উদ্দিন, অধ্যক্ষ সোলাইমান কাসেমী প্রমুখ।
প্রধান আলোচক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক মমতাজ উদ্দিন কাদেরী বলেন মুসলমানরা একমাত্র পরকালীন শাস্তির ভয়েই সারাদিন অনাহারে থাকে। এর ফলে সে সকল ধরনের পাপ কাজ থেকে বিরত থেকে নিজেকে একজন ভাল মানুষ হিসেবে গঠন করতে পারে। এজন্য তিনি সবাইকে রমজানের প্রকৃত শিক্ষা নিজ জীবনে বছরের বাকি সময়ে প্রতিফলিত করার আহবান জানান।
ইফতার মাহফিলে আরো উপস্থিত ছিলেন অধ্যক্ষ মুকতাদের আজাদ খান, চবি পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক নূর মোহাম্মদ ইমন, সাংবাদিক মহিউদ্দিন ওসমানী, প্রফেসর ফারুকী, অধ্যাপক আসাদুল্লাহ আদিল, ব্যাংকার মিজানুর রহমান, অধ্যক্ষ আবু তাহের, অধ্যাপক এম. মনসুর আলী, অধ্যাপক ওমর ফারুক রুবেল, মাস্টার ফজলে আনোয়ার, এম আলী শামীম, সাংবাদিক মসরুর জুনাঈদ সহ কলেজ পরিচালনা পর্ষদের সদস্যবৃন্দ। সভায় মাওলানা মনিরুল মান্নান মাদানী দেশ ও জাতির শান্তি কামনা করে মোনাজাত পরিচালনা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*