মুলো শরীরের জন্য ভীষণ উপকারী

নিউজগার্ডেন ডেস্ক, ২২ জানুয়ারী ২০১৭, রবিবার: শীতের সবজিতে ভরে উঠেছে বাজার। এর মধ্যে অন্যতম হলো মুলা। কিন্তু অনেকেই মুলোর নাম শুনেই বিরক্ত হন। আমাদের মধ্যেই অনেকেই এই সবজি খেতে চান না। কিন্তু জানেন কি মুলো শরীরের জন্য ভীষণ ভাবে উপকারী। বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা মেটাতে শীতের এই সব্জির জুড়ি মেলা ভার। তাই শীতের সময় নিয়মিত ডায়েটে মুলো রাখুন। এ বার জেনে নেওয়া যাক মুলোর উপকারিতা।
জন্ডিস: মুলো রক্ত পরিশোধন করে। শরীর থেকে বিষাক্ত বর্জ্য বের করতে সহায়তা করে। এটি জন্ডিসের চিকিৎসায় ভীষণ কার্যকরী। কারণ এটি রক্তে বিলিরুবিন নিয়ন্ত্রণ করে এবং শরীরে অক্সিজেনের
সরবরাহ বাড়িয়ে দেয়।
ক্যান্সার: নিয়মিত মুলো খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এটি ক্যান্সারের ঝুঁকি কমিয়ে দেয়। এই সব্জিটি প্রচুর পরিমাণে ভিটামিন সি উপাদানে সমৃদ্ধ। এই উপাদান শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। যা বিভিন্ন ধরনের ক্যান্সার চিকিৎসায় কার্যকরী। বিশেষ করে কোলন, কিডনি, ক্ষুদ্রান্ত্র, পেট এবং মুখের ক্যান্সারে খুবই কাজ দেয়।
কিডনির জন্য উপকারী: মুলা কিডনির স্বাস্থ্য ভাল করতে সাহায্য করে। কারণ এই সব্জি মূত্রবর্ধক প্রাকৃতিক উপাদানে সমৃদ্ধ। এছাড়া এটি রক্তে বিষাক্ত পদার্থের পরিমাণ কমিয়ে দেয়।
কোষ্ঠকাঠিন্য দূর করে: মুলা হজম প্রক্রিয়ার জন্য খুবই ভাল। এতে রয়েছে উচ্চ পরিমাণে ফাইবার, যা কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পেতে সাহায্য করে।
ওজন কমায়: এই সব্জিটি খেলে ওজন খুব একটা বাড়ার সম্ভাবনা নেই। তাই ওজন কমাতে চাইলে মুলা খাওয়া শুরু করতে পারেন।

Leave a Reply

%d bloggers like this: