মুখোরোচক হালুয়া

নিউজগার্ডেন ডেস্ক, ২১ এপ্রিল ২০১৯ ইংরেজী, রবিবার: শবে বরাত এলেই নানা রকম খাবার মাঝে মুখোরোচক হালুয়ার প্রাধান্য থাকে সবচেয়ে বেশি। নিজেদের খাওয়ার সঙ্গে অতিথি আপ্যায়ন, প্রতিবেশীদের দিতে হালুয়ার জুড়ি নেই। তাই শিখে নিতে পারেন মজাদার কয়েক পদের হালুয়ার সহজ রেসিপি।
চকলেট হালুয়া:
উপকরণ
সুজি আধা কাপ, বেসন আধা কাপ, চিনি এক কাপ, ঘি আধা কাপ, কোকো পাউডার ২ টেবিল চামচ, চকলেট সিরাপ ১ টেবিল চামচ, জয়ফল, দারুচিনি গুঁড়ো সামান্য, ডিম ৩ টা, পানি ২ কাপ।
যেভাবে করবেন
ডিম, কোকো পাউডার, চকলেট সিরাপ, চিনি ও পানি এক সঙ্গে ভালোকরে ব্লেন্ড করুন। কড়াইয়ে ঘি ঢেলে গরম করে সুজি ভেজে নিন। হালকা বাদামী রঙ আসলে ব্লেন্ড করা মিশ্রণ ঢেলে দিন। পানি শুকিয়ে তেল ওপরে ভেসে উঠলে জয়ফল-দারুচিনি গুড়া মিশিয়ে চুলা থেকে নামিয়ে নিলেই হল। একটি সমতল পাত্রে সমান করে ঢেলে ঠাণ্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এবার পরিষ্কার ছুরি দিয়ে কেটে সাজিয়ে পরিবেশন করুন।
বাদামের হালুয়া:
উপকরণ
কাঠবাদাম ২ কাপ, দুধ ২ কাপ, দারুচিনি, এলাচ ও তেজপাতা ১ টি করে, চিনি দেড়কাপ, জাফরান ১ চিমটি, ঘি আধা কাপ, গুড়ো দুধ আধা কাপ।
যেভাবে করবেন
বাদাম ১৫ মিনিট গরম পানিতে ভিজিয়ে রাখুন। এরপর ঘষে উপরের খোসা তুলে নিন। এবার ভালো করে বেটে নিতে হবে। ২ টেবিল চামচ দুধে জাফরান ভিজিয়ে রাখুন। প্যানে ১ টেবিল চামচ ঘি গরম করে গরম মসলা দিন। একে একে বাদাম, চিনি ও জাফরান দিয়ে ঘন ঘন নাড়াতে থাকুন। এবার বাকি ঘি ও গুড়ো দুধ দিন। ক্রমাগত নাড়ুন। হালুয়ার মতো হয়ে এলে নামিয়ে নিতে হবে। এবার একটি পাত্রে চেপে ১ ইঞ্চি সমান করে চারপাশে ছড়িয়ে দিন। ঠাণ্ডা হলে কেটে পরিবেশন করুন।
ডিমের শাহী হালুয়া:
উপকরণ
দুধ আধা কেজি, ডিম ৫ টা, চিনি ২৫০গ্রাম, টোস্ট বিস্কুটের গুঁড়া ১ কাপ, দারুচিনি ২ টি, এলাচ ২ টি, কিসমিস পরিমানমতো, বাদাম কুঁচি (কাজু ,পেস্তা) পরিমাণমতো, ঘি ১০০গ্রাম, জাফরান সামান্য।
যেভাবে করবেন
দুধ ঠাণ্ডা করে তার সঙ্গে ডিম ভালো করে ফেটে মেশাতে হবে। এরপর আস্তে আস্তে চামচ দিয়ে নেড়ে বিস্কুটের গুঁড়া গুলো মিশাতে হবে। তারপর একটি পাত্রে ঘি গরম করে তার মধ্যে দুধের মিশ্রণটি দিয়ে অবিরাম নাড়তে হবে। ভালো করে না নাড়লে নীচে লেগে যেতে পারে। একটু হয়ে এলে চিনি দিয়ে আবারো ভালো করে নাড়তে হবে। মিশ্রণটি একদম ঘন হয়ে এলে দারুচিনি, এলাচ আর সামান্য জাফরান দিয়ে নামিয়ে নিতে হবে। সাজানোর সময় বাদাম কিসমিস দিতে পারেন। ব্যাস হয়ে গেল মজাদার হালুয়া।
ছানা গাজরের হালুয়া:
উপকরণ
গ্রেট করা গাজর ১ কাপ, ছানা ১ কাপ, কনডেন্স মিল্ক ১ কাপ, চিনি আধা কাপ, কিশমিশ ১ টেবিল চামচ, রোস্টেড কাজু বাদাম গুঁড়া আধা কাপ, এলাচ গুঁড়া আধা চা চামচ, জাফরান ভেজানো পানি ১ টেবিল চামচ, গুঁড়া দুধ ১ কাপ, ঘি ১ কাপ, লিকুইড দুধ ১ কাপ।
যেভাবে করবেন
গ্রেট করা গাজর ১ কাপ দুধ দিয়ে সিদ্ধ করে নিন। এবার প্যানে ঘি দিয়ে গ্রেট করা গাজর দিন। এলাচ গুঁড়া ও কিশমিশ দিয়ে নাড়ুন, যেন পুড়ে না যায়। এবার এতে ছানা যোগ করুন। বাকি সব উপকরণ দিয়ে নাড়তে থাকুন। আঠালো হয়ে এলে একটি ডিশে ঘি মাখিয়ে মিশ্রণটি ঢেলে দিন। ঠান্ডা হলে ইচ্ছামতো সাজিয়ে বা কেটে পরিবেশন করুন।
কাঁচা আমের হালুয়া
উপকরণ
কাঁচা আম ৪টি, চিনি আড়াই কাপ, ঘি আধা কাপ, এলাচ গুঁড়া ৪টি, সবুজ ফুড কালার সামান্য, কিশমিশ ২ টেবিল চামচ।
যেভাবে করবেন
খোসাসহ আম সিদ্ধ করে নিন। আমের খোসা ছিলে ব্লেন্ড করে নিন। প্যানে ঘি দিয়ে এলাচ ও কিশমিশ দিন। আম দিয়ে কিছুক্ষণ ভাজুন। চিনি দিন। ভালো করে নাড়তে থাকুন, যেন লেগে না যায়। যখন ঘন হয়ে আসবে তখন নামিয়ে নিন এবং ঠাণ্ডা হলে পরিবেশন করুন।
নারিকেলের হালুয়া:
উপকরণ
নারিকেল কোরানো ১ কাপ, চালের গুঁড়া আধা কাপ, ঘি আধা কাপ, দুধ ৩ টেবিল চামচ, কনডেন্সমিল্ক আধা টিন, এলাচ গুঁড়া ১ চা চামচ, কিসমিস পরিমাণমতো, চিনি আধা কাপ।
যেভাবে করবেন
কোরানো নারিকেল বেটে নিন। প্যানে ঘি দিয়ে নারিকেল বাটা, এলাচ গুঁড়া, চিনি, কনডেন্স মিল্ক দিয়ে ভালোভাবে কিছুক্ষণ নাড়ুন। এবার চালের গুঁড়া সামান্য পানি দিয়ে গুলিয়ে দিন। যখন আঠালো হয়ে আসবে নাড়তে কষ্ট হবে, তখন একটি প্লেটে ঘি মাখিয়ে ঢেলে দিন। ঠান্ডা হলে কেটে বা সাজিয়ে পরিবেশন করুন।
পেঁপের হালুয়া:
উপকরণ
কাঁচা পেঁপে ১ কেজি, চিনি ৩ কাপ, ঘি আধা কাপ, কেওড়া ১ টেবিল-চামচ, দারচিনি গুঁড়ো আধা চা-চামচ, এলাচ গুঁড়ো ১ চা-চামচ, পেস্তাবাদাম-কিশমিশ সিকি কাপ, সবুজ ফুড কালার সামান্য।
যেভাবে করবেন
পেঁপে সবজি কোরানি দিয়ে ঝুরি করে অল্প পানি দিয়ে আধাসেদ্ধ করে পানি শুকিয়ে নিতে হবে। প্যানে ঘি গরম করে পেঁপে দিয়ে কিছুক্ষণ ভুনে চিনি, ফুড কালার, কেওড়া, দারচিনি-এলাচ গুঁড়ো দিয়ে ভুনতে হবে। হালুয়া ঘির ওপর উঠলে কিছু কিশমিশ ও পেস্তাবাদামকুচি দিয়ে কিছুক্ষণ নেড়ে ডিশে ঢালতে হবে ও ওপরে বাকি পেস্তাবাদামকুচি ছিটিয়ে দিতে হবে। ঠাণ্ডা হলে পছন্দ মতো আকারে টুকরা করে পরিবেশন করতে হবে।
চালকুমড়ার হালুয়া:
উপকরণ
খোসা ছাড়ানো ও বিচি বাদ দেওয়া পাকা চালকুমড়ার ছোট ছোট টুকরা ৪ কাপ, চিনি আড়াই কাপ, ঘি আধা কাপ, দারচিনি ৪ টুকরা, এলাচ ৪টি, পেস্তাবাদামকুচি ২ টেবিল-চামচ, গোলাপজল ১ টেবিল-চামচ।
যেভাবে করবেন
চালকুমড়া সেদ্ধ করে বেটে নিতে হবে। ঘি গরম করে বাটা চালকুমড়া চিনি ও দারচিনি ও এলাচ দিয়ে নাড়তে হবে। হালুয়া কড়াইয়ের গা ছেড়ে এলে গোলাপজল দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে নামাতে হবে। সার্ভিং ডিশে ঢেলে পেস্তাবাদামকুচি ছিটিয়ে বরফি কেটে পরিবেশন করতে হবে।

Leave a Reply

%d bloggers like this: