মাড়ি ও দাঁত ভালো রাখার প্রয়োজনীয় কিছু ভিটামিন

নিউজগার্ডেন ডেস্ক, ১৮ জুলাই ২০১৯ইং, বৃহস্পতিবার: সুন্দর মাড়ি ও দাঁত কেবল হাসিকেই সুন্দর করে না, এটি মুখের স্বাস্থ্যকেও ভালো রাখে। মুখ যদি অস্বাস্থ্যকর হয়, সেটি শরীরের ওপর বাজে প্রভাব ফেলে। তাই এর সঠিক যতœ প্রয়োজন। কিছু ভিটামিন ও মিনারেল রয়েছে, যা এগুলোকে ভালো রাখার জন্য খুব জরুরি। ভিটামিন রোগের সঙ্গে লড়াই করতে সাহায্য করে; রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। শরীরের ভিটামিনের অভাব মাড়ি ও দাঁতের সমস্যা তৈরি করতে পারে। লাইফস্টাইল ওয়েবসাইট বোল্ডস্কাই জানিয়েছে মাড়ি ও দাঁত ভালো রাখার প্রয়োজনীয় কিছু ভিটামিনের কথা।

১. ভিটামিন-এ
ভিটামিন-এ মাড়ির স্বাস্থ্যকে ভালো রাখতে সাহায্য করে এবং মুখের লালার প্রবাহকে ভালো রাখে। শাকসবজি, গাজর, আম, মিষ্টিআলু, মাছের তেল ইত্যাদিতে ভিটামিন-এ পাওয়া যায়।

২. ভিটামিন-বি
ভিটামিন-বি মুখের স্বাস্থ্যকে ভালো রাখতে জরুরি। এটি জিহ্বার প্রদাহ এবং ঘা প্রতিরোধে সাহায্য করে। মটরশুটি, মাংস, সবুজ শাকসবজি, শিম ইত্যাদিতে ভিটামিন-বি পাওয়া যায়।

৩. ভিটামিন-সি
ভিটামিন-সি মাড়িকে মজবুত করে এবং ব্যাকটেরিয়ার সংক্রমণ থেকে মুক্ত রাখে। এর অভাবে মাড়িতে প্রদাহ এবং রক্তপাত হয়। পেয়ারা, লেবু, কমলা, আমলকী, কাঁচামরিচ ইত্যাদিতে ভিটামিন-সি পাওয়া যায়।

৪. ভিটামিন-ডি
ভিটামিন-ডি ক্যালসিয়ামের শোষণে সাহায্য করে। এটি স্বাস্থ্যকর হাড় ও দাঁতের জন্য উপকারী। এ ছাড়া মজবুত মাড়ির জন্য ভিটামিন-ডি প্রয়োজন। ভালো পরিমাণে ভিটামিন-ডি শরীরে থাকা মাড়ির রোগ প্রতিরোধে সাহায্য করে। সূর্যের আলো ভিটামিন-ডির ভালো উৎস। এ ছাড়া ডিম, মাছ ইত্যাদিতে ভিটামিন-ডি পাওয়া যায়।

৫. ভিটামিন-কে
ভিটামিন-কে শরীরের রক্ত জমাট বাঁধতে প্রয়োজন। ভিটামিন-কের অভাবে মাড়িতে রক্তপাত হওয়ার আশঙ্কা থাকে। এটির অভাব মুখের স্বাস্থ্যকে খারাপ করে দেয়। সয়াবিন, সবুজ শাকসবজি ইত্যাদি ভিটামিন-কের ভালো উৎস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*