মাহবুবে আলমের পদে থাকার বিষয়টি চ্যালেঞ্জ করে করা রিট খারিজ

নিউজগার্ডেন ডেস্ক, ২৪ জানুয়ারী, মঙ্গলবার: ৬৭ বছরের পরও অ্যাটর্নি জেনারেল হিসেবে মাহবুবে আলমের পদে থাকার বিষয়টি চ্যালেঞ্জ করে করা রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। আজ মঙ্গলবার বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি আবু তাহের মোহাম্মদ সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ সরাসরি রিটটি খারিজ করে দেন। আদালত তার আদেশে বলেছেন, অ্যাটর্নি জেনারেলের বয়স ৬৭ বছর উত্তীর্ণ হলেও এ পদে থাকা নিয়ে সংবিধান ও আইন অনুযায়ী কোনো বাধা নেই।’
আদালতে উপস্থিত ছিলেন রিটকারী আইনজীবী ইউনুস আলী আকন্দ। অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের পক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।
গত ১৬ জানুয়ারি রিটটির শুনানি শেষে রায় ঘোষণার জন্য ২৩ জানুয়ারি দিন নির্ধারণ করেন। তবে ২৩ জানুয়ারি রায় ঘোষণা না করে ২৪ ফেব্রুয়ারি নতুন করে দিন নির্ধারণ করেন।
সংবিধানের ৬৪(১) ও ৯৬(১) ধারা অনুযায়ী ৬৭ বছর পরে আর এই পদে থাকার অধিকার নেই উল্লেখ করে গত বছরের ১০ নভেম্বর রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুচ আলী আকন্দ। রিটে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমকে রিট আবেদনে বিবাদী করা হয়। ওই বছরের ২০ নভেম্বর এ রিটের শুনানিতে বিব্রত বোধ করেন বিচারপতি কাজী রেজাউল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ। পরে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহা এ রিট আবেদনের শুনানির জন্য নতুন এ বেঞ্চ ঠিক করে দেন। আজ ওই বেঞ্চে শুনানি শেষে রায় ঘোষণার জন্য দিন নির্ধারণ হয়।
রিটে বলা হয়,অ্যাটর্নি জেনারেল নিয়োগ বিষয়ে সংবিধানের ৬৪(১) অনুচ্ছেদে বলা হয়েছে, রাষ্ট্রপতি কর্তৃক সুপ্রিম কোর্টের বিচারক হওয়ার যোগ্যতাসম্পন্ন কোন ব্যক্তি অ্যাটর্নি জেনারেল হিসেবে নিযুক্ত হবেন। সংবিধানের ৯৬(১ অনুচ্ছেদে বলা হয়েছে, অন্যান্য বিধানাবলী সাপেক্ষে কোন বিচারক সাতষট্টি বৎসর বয়স পূর্ণ হওয়া পর্যন্ত স্বীয় পদে বহাল থাকিবেন।
রিটে বলা হয়, লিগ্যাল রিমেমব্রান্সের ম্যানুয়াল-১৯৬০ এর ক্লজ-২, চ্যাপ্টার ১ অনুযায়ী অ্যাটর্নিদের পদ ২ বছরের জন্য, কিন্তু ২ বছর পূর্বেও ৩ মাসের নোটিশ দিয়ে রাষ্ট্রপতি অপসারণে করতে পারে। কিন্তু ঐ আইন লঙ্ঘণ করেও প্রায় ৮ বছর অরিবারমভাবে ঐ পদে বহাল আছেন।
অ্যাটর্নি জেনারেল পদটি সাংবিধানিক উল্লেখ করে রিট আবেদনে বলা হয়, সংবিধান মেনে চলার সকলেরই দায়িত্ব ও কর্তৃব্য। সাংবিধানিক অন্য সকল পদেই নির্ধারিত সময় পরে আর কেউ থাকতে পারেন না।
জানা গেছে, গত বছরের ১৬ ফেব্রুয়ারি অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের বয়স ৬৭ বছর পূর্ণ হয়েছে। এর আগে গত ২১ মার্চ অ্যাটর্নি জেনারেলের পদে থাকা নিয়ে মাহবুবে আলমকে লিগ্যাল নোটিশ পাঠিয়েছিলেন এ আইনজীবী।

Leave a Reply

%d bloggers like this: