মাশরাফিরা যাওয়ার আগে নিউজিল্যান্ডে ভয়াবহ ভূমিকম্প !

নিউজগার্ডেন ডেস্ক, ১৮ ডিসেম্বর, রবিবার:
মাশরাফিরা অস্ট্রেলিয়া ত্যাগ করে নিউজিল্যান্ড যাওয়ার ঠিক আগ মুহূর্তে দেশটিতে ভয়াবহ ভূমিকম্প হয়েছে। সেই সঙ্গে সুনামি সতর্কতা জারি করা হয়। কিছুক্ষণ পর অবশ্য সেই সতর্ক বার্তা তুলে নেয়া হয়।
ইউএসজিএস বলছে, শনিবার পাপুয়া নিউ গিনির রাবাউল শহর থেকে ১৫৭ কিলোমিটার পূর্বাঞ্চলে ওই ভূমিকম্প অনুভূত হয়েছে। ভূমিকম্পের পর পাপুয়া নিউ গিনির উপকূলীয় বেশ কিছু শহরসহ নিউজিল্যান্ড, ইন্দোনেশিয়া, সলোমন দ্বীপপুঞ্জ, পনপেই, চুক, নাউরু, কোসরা ও ভানুয়াতুতে পরবর্তী তিনঘণ্টার জন্য সুনামি সতর্কতা জারি করেছে। বাংলাদেশ দল রবিবার নিউজিল্যান্ড যাবে। ২৬ ডিসেম্বর সেখানে প্রথম ম্যাচ খেলবে বাংলাদেশ। ক্রাইস্টচার্চে বক্সিং ডে ওয়ানডে খেলে বাংলাদেশ চলে যাবে নেলসেন। গত ওয়ানডে বিশ্বকাপে খেলে আসা এই ভেন্যুতে হবে সিরিজের বাকি দুটি ওয়ানডে। টি-টোয়েন্টি প্রথমটি নেপিয়ারে, পরের দুটির ভেন্যু মাউন্ট মঙ্গানুই। ওয়েলিংটনের বেসিন রিজার্ভে প্রথম টেস্ট। সফর শুরুর ভেন্যু ক্রাইস্টচার্চে শেষ টেস্ট দিয়ে শেষ হবে বাংলাদেশের সফর।
প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কতা কেন্দ্র (পিটিডব্লিউসি) ভূমিকেম্পর পর সতর্ক বার্তায় বলেছে, ব্যাপকমাত্রায় বিপজ্জনক সুনামি ঢেউয়ের আশঙ্কা রয়েছে। পূর্বাঞ্চলের নিউ আয়ারল্যান্ড অঞ্চলে আঘাত হানা ভূমিকম্পের উৎপত্তি হয়েছে ৭৩ কিলোমিটার গভীরে।
নিউজিল্যান্ডের প্রতিরক্ষা মন্ত্রণালয় দেশটির উপকূলীয় এলাকার লোকজনদের পানি থেকে দূরে সাবধানে থাকতে বলেছে।
এই সতর্কতার পরে অবশ্য বলা হয়, এখন আর কোনো বিপদের সম্ভাবনা নেই।

এর আগে ১৯৯৮ সালে দেশটিতে ভয়াবহ ভূমিকম্প হয়। সেবার ৭.০ মাত্রার ভূমিকম্পেই প্রায় দুই হাজার লোক মারা যায়।

গত সপ্তাহে দেশটির প্রায় ১ হাজার মাইল দূরে ৭.৭ মাত্রার ভূমিকম্প হয়।

Leave a Reply

%d bloggers like this: