মার্কিনিদের সমর্থন বাড়ছে, ট্রাম্পের অভিসংশনে

নিউজগার্ডেন ডেস্ক, ১০ মে ২০১৯, শুক্রবার: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিশংসন করা হবে কিনা এ প্রশ্নে মার্কিনিদের মধ্যে অভিংশনের পক্ষে জনমত বাড়ছে। সোমবার বার্তা সংস্থা রয়টার্সের এক জরিপে এ তথ্য উঠে এসেছে। জরিপে জানা যায়, অর্ধেকেরও বেশি নাগরিক বলছেন সরকারি বিভিন্ন গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে ট্রাম্পের হস্তক্ষেপের বিষয়টি নিয়ে বহুমুখী কংগ্রেসীয় তদন্ত দরকার। জরিপের তথ্যে উল্লেখ করা হয়েছে, এপ্রিলের মাঝামাঝি সময়ে সমর্থন সংখ্যা ৫ শতাংশ থেকে বেড়ে ৪৫ শতাংশ হয়েছে। জরিপটি যুক্তরাষ্ট্রের সব জায়গায় ইংরেজি অনলাইনের মাধ্যমে নেয়া হয়। প্রায় ১০০৬ জন প্রাপ্তবয়স্কদের কাছ থেকে এই মতামত নেয়া হয়। তবে এই জরিপে স্পষ্ট হয়নি যে, যুক্তরাষ্ট্রের হাউজ অব রিপ্রেজেন্টেটিভসেরডেমোক্রেটরা পুনরায় তদন্তের দিকে এগুবে নাকি সরাসরি অভিশংনের দিকে যাবে। রয়টার্স। সিনেটের রিপাবলিকান দলের প্রার্থীরা অভিসংশনের ঘোর বিরোধী হওযা সত্ত্বেও হাউজ অব রিপ্রেজেনটেটিভের বর্ষীয়ান নেতাদের জন্য এই বিষয়টি খুব গুরুত্বপূর্ণ যারা অভিসংশনের কার্যক্রম শুরু করতে লড়াই করছেন। ‘এটি খুব পদ্ধতিগত ও সংবিধান নির্ভর। আমরা যে বিষয়ে কাজ করছি তা খুব দ্রুত বা ধীরগতিতে করবনা, যা হবার স্বাভাবিক গতিতেই হবে’ বৃহস্পতিবার বলেছেন হাউজ স্পিকার ন্যান্সি পেলসি।
উল্লেখ্য, ৪২ শতাংশ মার্কিনিরা মনে করেন ট্রাম্পের অভিসংশনের দরকার নাই, বাকিদের কোন মতামত নাই। সে তুলনায়, এপ্রিলের ১৮ ও ১৯ তারিখে নেয়া জরিপে দেখা যায় ৪০ শতাংশ মার্কিনি ট্রাম্পের অভিসংশন চান। অতি সম্প্রতি নেয়া এক জরিপে দেখা যায়, ডেমোক্র্যাটসহ সাধারণ প্রার্থীরাও ট্রাম্পের অভিসংশন চান।
জরিপে অংশ নেয়া ফাতিমা এলসরোজি নামে ৩৬ বছর বয়সী ওয়াশিংটনে বসবাসরত একজন টি-শার্ট ডিজাইনার বলেন, ‘ এটি এখানে সার্কাস হয়ে উঠছে, এ বিষয় ছাড়াও দেশটিতে গুরুত্ব দেয়ার মতো আরো অনেক বিষয় আছে, প্রশাসনের উচিত সেদিকে মনোযোগ দেয়া। তিনি মনে করেন, ট্রাম্পকে অভিসংশন করা উচিত। যদিও সে আশা করে, যারা তার মতো স্বাবলম্বী তাদের হেলথকেয়ারের বিষয়টি নিয়ে আরো উন্নত কিছু করতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*