মারণব্যাধি রোধে বিশেষ ভূমিকা পালন করে বেদানা

নিউজগার্ডেন ডেস্ক, ১৪ জানুয়ারী ২০১৭ শনিবার: আমাদের অতি পরিচিত ফল বেদানা খাদ্যগুণে ভরপুর। এর প্রতিটি দানায় রয়েছে রোগ প্রতিরোধের মতো ক্ষমতা। বেদানা ক্যানসারের মতো মারণব্যাধি রোধে বিশেষ ভূমিকা পালন করে। এছাড়া বাতের ব্যথা, ব্লাড প্রেসার, হার্টের অসুখ সবক্ষেত্রেই বেদানা কার্যকরী।
গবেষণা বলেছে, অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর বেদানা। রয়েছে প্রচুর ভিটামিন সি আর ভিটামিন কে। পটাশিয়ামে সম্বৃদ্ধ বেদানা। ফাইবার আর প্রোটিনের উৎসও এই ফল। অ্যান্টিঅক্সিড্যান্ট সম্বৃদ্ধ বেদানা ক্যানসার নিয়ন্ত্রণে সাহায্য করে। গবেষণায় প্রমাণিত বেদানা ক্যানসারাস কোষগুলোর বৃদ্ধি নিয়ন্ত্রণ করে। প্রস্টেট ক্যানসার প্রতিরোধে দারুণ ভাবে কাজে দেয় বেদানা। ব্রেস্ট ক্যানসার নিয়ন্ত্রণেও কাজে দেয় এই ফল।
বেদানার রস হার্টের অসুখের সম্ভাবনা অনেকটাই কমিয়ে দেয়। অ্যান্টিঅক্সিডান্টে ভরপুর বেদানার রস ব্লাড সুগার নিয়ন্ত্রণে সাহায্য করে। রক্তচাপ কমাতেও দারুণভাবে কাজে দেয় বেদানা। স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে বেদানার রস। অ্যালঝাইমার্সের ক্ষেত্রে কাজে দেয় এই ফল। ব্যথা কমাতেও বেদানার জুড়ি নেই। গাঁটের ব্যথা থেকে বাতের যন্ত্রণা কমাতে পারে বেদানাই। ব্যাকটিরিয়া আর ফাঙ্গাল ইনফেকশন কমাতে সাহায্য করে। ত্বক উজ্জ্বল করতেও বেদানা দারুণ কাজে দেয়।

Leave a Reply

%d bloggers like this: