মশা মারতে এবার এগিয়ে এলো গুগল!

নিউজগার্ডেন ডেস্ক, ১২ জুলাই ২০১৭, বুধবার: মশা মারতে এবার এগিয়ে এলো গুগল, মাইক্রোসফটের মতো কোম্পানিও। অটোমেশন এবং রোবোটিকস প্রযুক্তির ব্যবহার করে জিকা-সহ অন্য মশাবাহিত রোগ প্রতিরোধে ব্যবস্থা গড়ে তোলা হবে বলে জানানো হয়েছে। মশার বিরুদ্ধে লড়াই করতে এত বড় বড় টেকনোলজি কোম্পানির এগিয়ে আসা এই প্রথম।
মশার বিরুদ্ধে অভিযান চলছে বহু যুগ ধরেই। ম্যালেরিয়া, ডেঙ্গি, চিকুনগুনিয়ার পর এখন সাম্প্রতিকতম মশাবাহিত আতঙ্ক জিকা। এই অসুখের প্রাদুর্ভাব এখানে দেখা না গেলেও দক্ষিণ আমেরিকা ও আফ্রিকার বেশ কয়েকটি দেশে ভয়াবহ আকার নিয়েছে এই অসুখ। বিশেষ করে গর্ভবতী মহিলার শরীরে জিকা ভাইরাস প্রবেশ করলে, তা সরাসরি গর্ভস্থ ভ্রুণের ওপর হামলা চালায়। জিকা ভাইরাসের প্রভাবে এই সব দেশের অনেক শিশু অপরিণত মস্তিষ্ক নিয়ে জন্মেছে।
জিকা ও মশাবাহিত অন্য সব অসুখকেই নিশানা করেছে মাইক্রোসফট, গুগল। এদের সঙ্গে হাত মিলিয়েছে ক্যালিফোর্নিয়ার লাইফ সায়েন্সেস কোম্পানি ভেরিলি। বিভিন্ন মার্কিন রাজ্যগুলোর জনস্বাস্থ্য কারিগরী আধিকারিকদের সঙ্গে পার্টনারশিপে উচ্চ প্রযুক্তির নানা যন্ত্রপাতি বসানো হচ্ছে। জিকা ভাইরাসবাহী এডিস ইজিপ্টাই মশাকে চিহ্নিত করে বিশেষভাবে নির্মিত জালে আটকে ফেলবে এই যন্ত্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*