মন্ত্রী ওবায়দুল কাদেরের বিআরটিএ কার্যালয় পরিদর্শন

নিউজগার্ডেন ডেস্ক, ১৮ জানুয়ারী ২০১৭, বুধবার: নির্বাচন কমিশন গঠন নিয়ে রাষ্ট্রপতির সংলাপ নিয়ে বিএনপি নেতাদের সাম্প্রতিক বক্তব্যের সমালোচনা করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এই বিষয়টি নিয়ে বিএনপি সন্দেহবাতিকে ভুগছে বলে মন্তব্য করেছেন তিনি। বুধবার রাজধানীর মিরপুরে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ বিআরটিএ কার্যালয় পরিদর্শন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন ওবায়দুল কাদের।
আগামী নির্বাচন কমিশন গঠন নিয়ে রাষ্ট্রপতি আবদুল হামিদের এক মাসের সংলাপ শেষ হয়েছে বুধবার। গত ১৮ ডিসেম্বর বিএনপির সঙ্গে আলোচনার মধ্য দিয়ে আবদুল হামিদ যে আলোচনার শুরু করেন তার যবনিকা ঘটে ইসলামী ফ্রন্ট, বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল) ও জাকের পার্টির সঙ্গে বৈঠকের মধ্য দিয়ে।
বঙ্গভবন থেকে এরই মধ্যে বলা হয়েছে এই ৩১টি দলের পক্ষ থেকে যে প্রস্তাব এসেছে তা বিবেচনায় এনে একটি গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতি আশাবাদী।
গত ১৮ ডিসেম্বর বঙ্গভবনে সংলাপ করে এসে একটি ‘নিরপেক্ষ’ নির্বাচন কমিশন গঠনের বিষয়ে আশার কথা বলেছিলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তবে ঠিক এক মাসের মাথায় সেই অবস্থান থেকে কিছুটা হলেও সরে এসেছেন তিনি।
বুধবার এক আলোচনায় বিএনপি নেতারা রাষ্ট্রপতির এ্ই সংলাপ ছলচাতুরি কি না, সে নিয়ে প্রশ্ন তুলেছেন। বিএনপির এক নেতা বলেন, তাদের কাছে খবর আছে রাষ্ট্রপতি যাদেরকে নিয়ে সার্চ কমিটি গঠন করতে যাচ্ছেন তারা ‘শুধু আওয়ামী লীগই নয়, তারা আওয়ামী লীগের চামচা’।
রাষ্ট্রপতি বিএনপির দাবি মেনে নিয়ে নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন করতে না পারলে জনগণ তা মেনে নেবে না বলেও হুঁশিয়ারি দিয়েছেন বিএনপি নেতারা।

নির্বাচন কমিশন গঠন নিয়ে বিএনপি নেতাদের সাম্প্রতিক মন্তব্য ও প্রতিক্রিয়ার বিষয়ে জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, ‘নির্বাচন কমিশন গঠনের এখতিয়ার রাষ্ট্রপতির। তিনি এখন রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করছেন। এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন তিনিই।’ নির্বাচন কমিশন গঠন বিষয়ে রাষ্ট্রপতির সিদ্ধান্ত আওয়ামী লীগ মেনে নেবে-এটা আবারও বলেন ওবায়দুল কাদের।
নির্বাচন কমিশন গঠন নিয়ে আলোচনায় মঙ্গলবার রাষ্ট্রপতি রাজনৈতিক দলগুলোকে নিজেদের মধ্যে সংলাপের তাগিদ দিয়েছেন। বিএনপিও নানা সময় সরকারের সঙ্গে সংলাপের দাবি জানিয়ে আসছে। এ বিষয়ে জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, ‘রাষ্ট্রপতির সংলাপ চলছে। এই সংলাপ শেষ হওয়ার পর সিদ্ধান্ত হওয়ার আগে আরেকটি সংলাপের প্রশ্ন তো আসে না।’
নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন না হলে বিএনপি মানবে না। দলটির এমন হুঁশিয়ারি বিষয়ে জানতে চাইলে ওবায়দুল কাদের জানান বিএনপির আন্দোলনের হুমকিতে সরকার ভয় পায় না। তিনি বলেন, ‘গত আট বছরে আট মিনিটের জন্যও বিএনপি রাজপথে উত্তাপ সঞ্চার করতে পারেনি। আন্দোলনের ডাক দিয়ে বিএনপি নেতারা ঘরে বসে থাকেন। তাদের যে ৫৯৬ জনের কমিটি—রাজপথে আন্দোলনের সেই সাহস ও যোগ্যতা তাদের নেই।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*