মঙ্গলবার ৩৮তম বিসিএসের সার্কুলার জারি

নিউজগার্ডেন ডেস্ক, ১৯ জুন ২০১৭, সোমবার: মঙ্গলবার ৩৮তম বিসিএসের সার্কুলার জারি করতে যাচ্ছে সরকারি কর্মকমিশন (পিএসসি)। এদিন এ নিয়ে কমিশনের বৈঠক করার কথা রয়েছে। বৈঠকের পরই ৩৮তম বিসিএসের সার্কুলার জারি করা হবে বলে জানিয়েছেন পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক।
এর আগে ৩৮তম বিসিএস পরীক্ষায় বেশকিছু পরিবর্তনের সিদ্ধান্ত নেয় পিএসসি। বিসিএসের অনলাইন আবেদনে এতদিন স্থায়ী-অস্থায়ী ঠিকানা, সব সনদের রোল নম্বর, প্রতিষ্ঠানের নাম-রেজাল্টসহ অন্যান্য কিছু তথ্য চাওয়া হলেও এবার থেকে ন্যাশনাল আইডি নম্বর (এনআইডি) চাওয়া হবে।
এবারের বিসিএস পরীক্ষায় ২০০ নম্বরের বাংলাদেশের ইতিহাস থেকে ৫০ নম্বর কমিয়ে আনা হয়েছে। সেখানে মুক্তিযুদ্ধের ইতিহাস যুক্ত করে ৫০ নম্বর নির্ধারণ করার সিদ্ধান্ত হয়েছে। এছাড়া আগে একবার ডাবল অপটিকাল মার্ক রিডার (ওএমআর) পদ্ধতিতে খাতা মূল্যায়ন করা হলেও আসছে বিসিএস পরীক্ষা থেকে দু’বার ওএমআর পদ্ধতিতে খাতা মূল্যায়ন করা হবে।
পিএসসি সূত্রে জানা গেছে, জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে আগেই ৩৮তম বিসিএসের শূন্য পদের তালিকা পেয়েছে পিএসসি। প্রশাসন ক্যাডারে ৩০০, পুলিশ ক্যাডারে ১০০টি পদসহ এবার ২ হাজার ১০০-এর বেশি পদ থাকছে। তবে এই পদ সংখ্যা আরো বাড়তে পারে। সূত্র : আরটিভি

Leave a Reply

%d bloggers like this: