ভয়াবহ হ্যাকিং এর শিকার রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক

নিউজগার্ডেন ডেস্ক : ডিসেম্বর ০৪, ২০১৬
ধারনা করা হচ্ছে, হ্যাকাররা রুশ কেন্দ্রীয় ব্যাংকের বিভিন্ন অ্যাকাউন্ট থেকে দুইশ কোটিরও বেশি রুবল হাতিয়ে নিয়েছে। শুক্রবার এমন তথ্য নিশ্চিত করেছে ব্যাংকটি।download
এক বিবৃতিতে দেশটির কেন্দ্রীয় ব্যাংক কর্মকর্তা আরটিওম সাইশিওভ জানান, “হ্যাকাররা প্রায় পাঁচশ’ কোটি রুবল চুরির চেষ্টা করেছিল। ব্যাংকের প্রতিবেদনে জানানো হয়েছে, হ্যাকাররা গ্রাহকদের অ্যাকাউন্ট অ্যাকসেসের তথ্য জাল করে অ্যাকাউন্টে প্রবেশ করে। ”
গুপ্তচর সংস্থা ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) জানায়, “এই সাইবার হামলার জন্য নেদারল্যান্ডসে অবস্থিত ও একটি ইউক্রেনিয়ান ওয়েব হোস্টিং প্রতিষ্ঠান ব্লেজিংফাস্ট-এ নিবন্ধিত সার্ভার ব্যবহারের কথা রয়েছে। ”
এই আক্রমণে রাশিয়ার বিভিন্ন শহরে অবস্থিত প্রধান জাতীয় ও প্রাদেশিক ব্যাংকগুলোকে লক্ষ্য হিসেবে নেওয়া হয়েছে। এফএসবি তাদের এক বিবৃতিতে জানায় , “গণহারে এসএমএস পাঠানো আর রুশ ব্যাংকিং ব্যবস্থায় সংকট, ব্যাংক দেউলিয়া আর লাইসেন্স প্রত্যাহার নিয়ে সামাজিক মাধ্যমে উত্তেজক প্রতিবেদন প্রকাশের মাধ্যমে এই সাইবার আক্রমণ চালানোর পরিকল্পনা রয়েছে। রাশিয়ার অর্থনীতি আর তথ্য নিরাপত্তায় হুমকি মোকাবেলা করতে এফএসবি প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে। ”

Leave a Reply

%d bloggers like this: