ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়কে সেন্টার অব এক্সেলেন্স হিসেবে গড়ে তোলা হবে: উপাচার্য

নিউজগার্ডেন ডেস্ক, ৯ ফেব্র“য়ারী: চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে দিনব্যাপী “প্রথম জাতীয় ডিভিএম (ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন) ইণ্টার্ণ রিসার্চ কনফারেন্স ২০১৬” অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার সকালে বিশ্ববিদ্যালয়ের মিলনায়তনে অনুষ্ঠিত ইণ্টার্ণ রিসার্চ কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ। যুক্তরাষ্ট্রের টাফট্্স ইউনিভার্সিটির সাথে যৌথভাবে এই কনফারেন্স আয়োজন করা হয়েছে।v
প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়কে সেন্টার অব এক্সেলেন্স হিসেবে গড়ে তোলা হবে। আমরা এ বিশ্ববিদ্যালয়কে দক্ষিণ-পূর্ব এশিয়ার শীর্ষ পাঁচটি বিশ্ববিদ্যালয়ের একটিতে রূপান্তরের চেষ্টা চালাচ্ছি। উপাচার্য বিশ্বমানের শিক্ষা ও গবেষণার উপর গুরুত্বারোপ করেন।
উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ আরও বলেন, ভেটেরিনারি পেশাকে অধিকতর কার্যকরী করার লক্ষ্যে এ প্রতিষ্ঠানের শুরু থেকে ইণ্টার্ণশীপ কর্মসূচি চালু করা হয়। শুরু থেকে ভারতের তামিলনাডু ভেটেরিনারি এন্ড এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে ইণ্টার্ণ প্রশিক্ষণ গ্রহণ করা হলেও বর্তমানে যুক্তরাষ্ট্রের টাফট্্স ইউনিভার্সিটিতেও ইণ্টার্ণ প্রশিক্ষণ গ্রহণের সুযোগ সৃষ্টি হয়েছে।
ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন প্রফেসর ড. মো. আহসানুল হক এর সভাপতিত্বে অনুষ্ঠিত কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন যুক্তরাষ্ট্রের টাফট্্স ইউনিভার্সিটির স্কুল অব ভেটেরিনারি মেডিসিন এর সহযোগী ডিন প্রফেসর ড. মো. শওকত আনোয়ার. ড. লুইস ওয়েটমুর। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বহিরাঙ্গণ কার্যক্রম পরিচালক প্রফেসর ড. একেএম সাইফুদ্দিন।
বিশেষ অতিথির বক্তব্যে প্রফেসর ড. মো. শওকত আনোয়ার বলেন, বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তা এবং পুষ্টির যে সংকট চলছে ভেটেরিনারি পেশাজীবীরা এ সংকট মোকাবেলায় কার্যকর ভূমিকা রাখতে পারেন। প্রাণি এবং মানুষের স্বাস্থ্য সুরক্ষায় ভেটেরিনারি মেডিসিন প্রয়োগে আরও বেশি কৌশলি হওয়া প্রয়োজন। এজন্য তিনি গবেষণার উপর গুরুত্বারোপ করেন।
উক্ত কনফারেন্সে “গ্লোবাল স্ট্যাটাস অব ভেটেরিনারি প্রফেশন: স্টুডেন্টস এপ্রোচ টু লার্ণিং এ- প্র্যাকটিস” শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন যুক্তরাষ্ট্রের টাফট্্স ইউনিভার্সিটির স্কুল অব ভেটেরিনারি মেডিসিন এর সহযোগী ডিন প্রফেসর ড. মো. শওকত আনোয়ার। দিনব্যাপী কনফারেন্সে বিশ্ববিদ্যালয়ের ইণ্টার্ণরত ২১জন ছাত্রছাত্রী প্রজেন্টেশন দেন।
ডিভিএম কনফারেন্সে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ইন্টার্ণ স্টুডেন্টস, ফিল্ড ভেটেরিনারিয়ান, ঔষধ শিল্প ও পশু খাদ্য প্রতিষ্ঠানের প্রতিনিধি এবং প্রাণিসম্পদ অধিদপ্তরের কর্মকর্তাসহ প্রায় দুইশ প্রতিনিধি অংশগ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*