ভূয়া সংবাদ প্রকাশ: ছাত্রনেতা ওয়াহিদুল আলমের প্রতিবাদ

নিউজগার্ডেন ডেস্ক, ০৭ অক্টোবর ২০১৯ ইংরেজী, সোমবার: গতকাল একটি অনলাইন নিউজ পোর্টালে প্রকাশিত ”চট্টগ্রামের চান্দগাঁও থানা এলাকায় মোটর সাইকেল চোর আটক” শীর্ষক সংবাদের একাংশের তীব্র প্রতিবাদ জানান বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের সাবেক সদস্য মোঃ ওয়াহিদুল আলম। এক প্রতিবাদ লিপিতে তিনি বলেন- চুরির অভিযোগে ইয়াসিন আরাফাত জিসান নামে এক ব্যক্তি আটকের সংবাদ বিবরণীতে আমাকে জড়িয়ে প্রকাশিত তথ্যগুলো মিথ্যা, ভিত্তিহীন ও মানহানিকর।

সংবাদটি প্রকাশের একঘন্টা পর সামাজিক যোগাযোগ মাধ্যমে আমার দৃষ্টিগোচর হয়। আমার নাম উল্লেখ করে লেখা হয়েছে ‘চুরির মূল হোতা, অনৈতিক কার্যকলাপ, রাস্তা দখল করে চাঁদাবাজি সহ নানা অপকর্ম করে বেড়াচ্ছেন। একই সংবাদ অস্তিত্বহীন আরো একাধিক নিউজ পোর্টালে প্রকাশ করে একই অপরাধে লিপ্ত হয়েছে। তথ্য উপাত্ত ছাড়া সংবাদটি প্রকাশ করায় আমার ব্যাপক সম্মান ক্ষুন্ন হয়েছে। আইন তার নিজস্ব গতিতে চলে, স্বাধীনভাবে কাজ করে বলে বিশ্বাস করি। আমাকে জড়িয়ে প্রকাশ করা সংবাদ বিশেষ কোন সন্ত্রাসী বাহিনীর ষড়যন্ত্র বলে মনে করি। সন্ত্রাসের বিরুদ্ধে সবসময় সোচ্চার ছিলাম। প্রতিবাদ ও প্রতিরোধ গড়ে তুলেছি যার অসংখ্য নজির আছে। কারো ব্যক্তিগত অপরাধের সাথে আমার নাম কিংবা ছবি জড়িয়ে সংবাদ প্রকাশ করা অত্যন্ত দুঃখজনক। আত্মপক্ষ বক্তব্যে ছাড়া প্রতিবেদন করাও সংবাদ মাধ্যমের নীতি পরিপন্থী। উল্লেখ্য দীর্ঘদিন যাবত সততার সাথে রাজনীতি ও সামাজিক কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছি। এযাবৎকালে আমার বিরুদ্ধে দেশের কোন থানায় জিডি, অভিযোগ বা মামলা হয়েছে এমন কোন নজির নেই। ইতিপূর্বে আমার বিরুদ্ধে কখনো অপরাধ বা সন্ত্রাসী কার্যকলাপের তথ্য প্রকাশ হয়নি।

উল্লেখিত বিষয়ে দেশের প্রচলিত আইনে ব্যবস্থা গ্রহণ ও বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ে অভিযোগ দেওয়ার প্রস্তুতি চলছে। ভবিষ্যতে সুনির্দিষ্ট অভিযোগ বা তথ্য প্রমাণ ছাড়া কারো প্ররোচনায় ভিত্তিহীন সংবাদ প্রকাশ করা থেকে বিরত থাকার অনুরোধ জানাচ্ছি। যেকোন অভিযোগ স্বচ্ছভাবে অনুসন্ধান করুন এবং পেশাগত দায়িত্ব সততার সাথে পালন করবেন বলেও প্রত্যাশা করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*