ভূমিধসে শতাধিক মানুষ নিখোঁজ চীনে

নিউজগার্ডেন ডেস্ক, ২৪ জুন ২০১৭, শনিবার: ভূমিধসে শতাধিক মানুষ নিখোঁজ হয়েছে চীনে। দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শিচুয়ান প্রদেশের জিনমো গ্রামে এই দুর্ঘটনাটি ঘটে। ভূমি ধসে পড়ায় মাটির নিচে চাপা পড়েছে প্রায় একশো মানুষ। নিখোঁজদের উদ্ধার করতে উদ্ধার অভিযান চলছে।
চীনের সংবাদপত্র পিপলস ডেইলির খবরে বলা হয়, বুল্ডুজার দিয়ে উদ্ধারকর্মীরা তাদের উদ্ধার কাজ করছে। নিখোঁজদের মাটি চাপা থেকে বের করতে মাটি সরানো হচ্ছে বলেও জানিয়েছে পত্রিকাটি।
ভূমিধসের কারণে প্রায় দুই কিলোমিটার নদী বন্ধ হয়ে পড়েছে। স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম সিনহুয়া নিউজ জানিয়েছে।
শিচুয়ান প্রদেশের শিনমো গ্রামের প্রায় ৪০টি বাড়ি ধসে নিশ্চিহ্ন হয়েছে। তিব্বত সীমান্তের পর্বতের একটি অংশ সম্পূর্ণ ধসে যায়। প্রায় ২ কিলোমিটার জুড়ে হয়েছে এই ধস। সকালের দিকে ঘটনাটি ঘটায় বেশিরভাগ মানুষ ঘুমন্ত অবস্থাতেই মাটি চাপা পড়েছেন।
উদ্ধারকাজ শুরু হলেও, ধসে যাঁরা চাপা পড়ে রয়েছেন তাঁদের কেউ জীবিত নেই বলেই মনে করছে উদ্ধারকারীরা। প্রচণ্ড বৃষ্টির কারণেই এই দুর্ঘটনা বলে মনে করছেন স্থানীয় কর্মকর্তারা। বর্ষা  মৌসুমে চীনের গ্রামীণ এলাকাগুলোতে ধস নামতে শুরু করে। জানুয়ারিতে চীনের সেন্ট্রাল হুবেই প্রদেশে ধসে চাপা পড়ে ১২ জনের মৃত্যু হয়েছিল। বিবিসি

Leave a Reply

%d bloggers like this: