ভিটামিন ‘বি’ বায়ু দূষণের ক্ষতিকর প্রভাব থেকে কিছুটা সুরক্ষা দেয়

নিউজগার্ডেন ডেস্ক, ২৪ জুন ২০১৭, শনিবার: ভিটামিন ‘বি’ আমাদেরকে বায়ু দূষণের ক্ষতিকর প্রভাব থেকে কিছুটা সুরক্ষা দিতে পারে বলে জানিয়েছেন গবেষকরা। মানুষের উপর ছোট পরিসরে চালানো একটি পরীক্ষার পর গবেষকরা এ তথ্য দেন।
বিবিসি জানায়, যুক্তরাষ্ট্রের গবেষকরা গবেষণা করে দেখেছেন যে, উচ্চ মাত্রায় ভিটামিন বি গ্রহণ করলে মারাত্মক বায়ুদূষণের কারণে মানবদেহে যে ক্ষতি হয় তা ‘পুরোপুরি পূরণ’ করা সম্ভব হতে পারে।
তারা বলছেন, বায়ু দূষণ জনিত ক্ষতিপূরণে ভিটামিন ‘বি’ প্রকৃতই প্রভাব ফেলে। তবে এ বিষয়ে আরও গবেষণা প্রয়োজন।
বেইজিং বা মেক্সিকোর মতো মারাত্মক দূষিত নগরের সমস্যা সমাধানে বিষয়ে নিয়ে দ্রুত আরও গবেষণা প্রয়োজন বলে মনে করেন গবেষকরা।
বিশ্বজুড়ে বায়ুদূষণ দিন দিন গভীর উদ্বেগের বিষয় হয়ে দাঁড়াচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তথ্যানুযায়ী, বিশ্বর ৯০ শতাংশ মানুষ দূষিত বায়ুর মধ্যে বাস করে।
নতুন গবেষণায় ১০ জন স্বেচ্ছাসেবী অংশ নেন। প্রাথমিকভাবে তাদের বিশুদ্ধ বাতাসে রেখে একটি করে প্ল্যাসেবো ক্যাপসুল খেতে দেওয়া হয় এবং শরীরে এর প্রতিক্রিয়া পর্যবেক্ষণ করা হয়।
এরপর তাদের মারাত্মক দূষিত বায়ুর মধ্যে রেখে উচ্চ মাত্রায় ভিটামিন ‘বি’ খাওয়ানো হয়।
এভাবে চার সপ্তাহ চলার পর গবেষকরা দেখেন ভিটামিন ‘বি’ মারাত্মক বায়ু দূষণজনিত ক্ষতি ২৮ শতাংশ থেকে ৭৬ শতাংশ কমিয়ে দিতে সক্ষম হয়েছে।
গবেষক দলের প্রধান হার্ভার্ড স্কুল অব পাবলিক হেল্থ এর জিয়া ঝং বলেন, “যখন আমরা এর (ভিটামিন বি) প্রভাব পরিমাপ করতে গেলাম তখন দেখা গেল এটি বায়ু দূষণজনিত ক্ষতি প্রায় পুরোপুরি পূরণ করে ফেলতে পারছে।”
তবে এই গবেষণা কাজের বেশকিছু সীমাবদ্ধতা নিয়ে খেদ প্রকাশ করে তিনি বলেন, “আমাদের কাছে ভিটামিন ‘বি’ বিভিন্ন মাত্রায় ব্যবহারের সুযোগ নেই। গবেষণায় আমরা খুবই উচ্চ মাত্রায় ভিটামিন ‘বি’ ব্যবহার করেছি। গর্ভাবস্থায় যে পরিমান ভিটামিন বি ব্যবহারের পরামর্শ দেওয়া হয় এটি তার তুলনায় অনেক বেশি।”
এছাড়া, গবেষণায় অংশ নেওয়ার মত স্বেচ্ছাসেবী খুঁজে পাওয়াও কঠিন হয়ে যায় বলে জানান তিনি। সূত্র : একুশে টেলিভিশন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*