ভিটামিনযুক্ত খাবার বদহজমে দারুণ কাজ দেয়

নিউজগার্ডেন ডেস্ক, ০৯ জানুয়ারী ২০১৭, সোমবার: আপনার কি মাঝে মাঝেই বদ হজম হয়? যদি উত্তরটা হ্যাঁ হয় তবে আজ থেকেই নিজের ডায়াটে কিছু ভিটামিন সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করুন। কারণ একাধিক গবেষণায় দেখা গেছে ভিটামিনযুক্ত খাবার বদহজমের সমস্যা কমাতে দারুণ কাজে দেয়।

Stomach ache

হজম প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটার কারণে যখন খাবার ঠিক মতো হজম হতে পারে না তখন সেই সমস্যাকে চিকিৎসা পরিভাষায় বদহজম বলা হয়। এই রোগ হলে সাধারণত তলপেটে অস্বস্তি পেট গুরগুর করা, অ্যাসিডিটি, কোষ্ঠকাঠিন্য এবং ডায়ারিয়ার মতো লক্ষণ দেখা দেয়।
আপাত দৃষ্টিতে বদহজম খুব ভয়ের কোনও রোগ না হলেও এমন সমস্যা হলে যে শরীর একেবারে কাহিল হয়ে যায়, তা বলার অপেক্ষা রাখে না। সাধারণত যারা খুব ঘনঘন খাবার খান এবং যাদের ডায়েটে ফাইবার এবং নিউটিয়েন্ট সমৃদ্ধ খাবার একেবারেই থাকে না তাদেরই বদহজম বেশি হয়। এবার জেনে নেওয়া যাক সেইসব ভিটামিন সমৃদ্ধ খাবারের বিষয়ে যেগুলো খেলে বদহজমের সমস্যা একেবারের মতো দূরে পালায়।
মাছ: মাছের মধ্যে থাকে ভিটামিন-বি১২, যা হজমের জন্য সহায়ক রস তৈরি করে হজম প্রক্রিয়াকে ভালো করে দেয়। তাই যাদের হজম ঠিক করে হয় না তারা রোজ মাছ খাওয়ার অভ্যাস করুন।
দানা শস্য: এই ধরনের খাবারে ভিটামিন-বি১ প্রচুর পরিমাণে থাকে যা হজম প্রক্রিয়াকে ঠিক মতো কাজ করতে সাহায্য করে। চর্বিহীন মাংসও ভিটামিন বি১-এর খুব ভালো একটা উৎস।
চিনা বাদাম: হজম ক্ষমতা ভালো করতে ভিটামিন- বি৩-এর একটা গুরুত্বপূর্ণ ভূমিকা রায়েছে। আর এই ভিটামিনটি বাদামে বিপুল পরিমাণে রয়েছে। তাই যারা বদহজমের সমস্যায় কাহিল তারা সকাল-বিকাল এই খাবারটি খাওয়া শুরু করুন, দেখবেন বেশ ভালো ফল পাচ্ছেন।
গাজর: এতে রয়েছে ভিটামিন- বি৬ এবং এ। এই দুটি ভিটামিন শুধু বদহজমের সমস্যাই দূর করে না, সেই সঙ্গে নানা ধরনের কার্ডিওভাসকুলার ডিজিজকেও ধারে কাছে ঘেঁষতে দেয় না।
ডিম: হজম ক্ষমতার উন্নতিতে যে কটা ভিটামিন খুব ভালো কাজে দেয়, তার মধ্যে অন্যতম হল ভিটামিন-বি৫। আর এই ভিটামিনটি ডিমে প্রচুর পরিমাণে থাকে। তাই যারা বদহজমের রোগে ভুগছেন তারা আজ থেকেই ডিমকে না বলা বন্ধ করে দিন।
অ্যাভোকাডো: হজমে সহায়ক রস তৈরিতে সাহায্য করে ভিটামিন- বি৭। আর এই ভিটামিনটি রেয়েছে অ্যাভোকাডো তে।
টমাটো: রোজ খান একটা করে টমাটো। কারণ এতে রয়েছে ভিটামিন-সি, যা হজম ক্ষমতার উন্নতিতে দারুণ কাজে আসে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*