ভরিতে ১২২৫ টাকা সোনার দাম

নিউজগার্ডেন ডেস্ক, ০৪ মে: দু’মাসের মধ্যে দেশের বাজারে আবার সোনার দাম বাড়ল। আন্তর্জাতিক বাজারে সোনার দাম বৃদ্ধি অব্যাহত থাকায় বাংলাদেশে প্রতি ভরিতে এক হাজার ২২৫ টাকা বেড়েছে।
নতুন মূল্য আগামী শুক্রবার থেকে কার্যকর হবে বলে বুধবার বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। বাজুসের কার্যনির্বাহী কমিটির সভায় দাম বৃদ্ধির এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।g
আন্তর্জাতিক বাজারে সঙ্গে সঙ্গতি রেখে দেশের বাজারে স্বর্ণের মূল্য নির্ধারণ করে বাজুস। এর আগে গত ৭ মার্চ ভরিতে সোনার দাম এক হাজার ২২৫ টাকা বাড়ানো হয়েছিল।
নতুন মূল্য অনুযায়ী, সবচেয়ে ভাল মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম হয়েছে ৪৭ হাজার ৪১৪ টাকা। শুক্রবার থেকে ২১ ক্যারেটের প্রতি ভরি সোনা ৪৫ হাজার ৩১৫ টাকা ও ১৮ ক্যারেটের সোনা প্রতিভরি ৩৮ হাজার ৬৬৬ টাকায় বিক্রি হবে।
বর্তমানে এ দাম ২২ ক্যারেটের ক্ষেত্রে ৪৬ হাজার ১৮৯ টাকা, ২১ ক্যারেটের ক্ষেত্রে ৪৪ হাজার ৯০ টাকা ও ১৮ ক্যারেটের ক্ষেত্রে ৩৭ হাজার ৪৪১ টাকা। প্রতি ক্ষেত্রেই এক হাজার ২২৫ টাকা বেড়েছে।
বর্ধিত দাম অনুযায়ী, সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ২৭ হাজার ৫৮৫ টাকা, এ মানের স্বর্ণের বর্তমান দাম ২৬ হাজার ৩৬১ টাকা।
সোনার সঙ্গে রূপার (ক্যাডমিয়াম) দামও বাড়ছে। প্রতি ভরি রূপার দাম বর্তমানে এক হাজার ৫০ টাকা। শুক্রবার থেকে এ দাম বেড়ে হবে এক হাজার ১৬৬ টাকা।
পুরোনো স্বর্ণালংকার গলিয়ে তৈরি করা হয় সনাতন পদ্ধতির সোনা। এ ক্ষেত্রে বিশুদ্ধ সোনার পরিমাণ নির্দিষ্ট করা নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*