ভারতের ১৪তম রাষ্ট্রপতি হলেন রামনাথ কোবিন্দ

নিউজগার্ডেন ডেস্ক, ২০ জুলাই ২০১৭, বৃহস্পতিবার: ভারতের ১৪তম রাষ্ট্রপতি হলেন ক্ষমতাসীন বিজেপির নেতৃত্বাধীন জোট এনডিএ-এর প্রার্থী রামনাথ কোবিন্দ। বৃহস্পতিবার বিকালে দেশটির রাষ্ট্রপতি নির্বাচনের ফল ঘোষণা করা হয়। এতে বিরোধী জোটের প্রার্থী মীরা কুমারকে হারিয়ে ভারতের নতুন রাষ্ট্রপতি নির্বাচিত হলেন তিনি। রামনাথ কোবিন্দ পেয়েছেন ৬৬ শতাংশ ভোট। মীরা কুমার পেয়েছেন ৩৪ শতাংশ ভোট।
১৯৪৫ এর ১লা অক্টোবর জন্ম উত্তরপ্রদেশের কানপুরের দেহাত জেলায় একটি ছোট্ট গ্রামে। দলিত কোলি সম্প্রদায়ের মানুষ তিনি। মূলত চাষী পরিবারের সন্তান কোবিন্দ হাইস্কুল পার করে কমার্স নিয়ে স্নাতক হন। মাত্র তিন বারের চেষ্টায় রামনাথ কোবিন্দ এলএএস পরীক্ষায় পাশ করেন।
কিন্তু চাকরিতে যোগ না দিয়ে সিদ্ধান্ত নেন এলএলবি পড়বেন। এরপর কানপুর বিশ্ববিদ্যালয় থেকে আইনে পড়াশুনা শেষ করে দিল্লি হাই কোর্টে কেন্দ্রীয় সরকারের উকিল পদে যোগদান করেন তিনি। সুপ্রিম কোর্টের স্টান্ডিং কাউন্সিলে ছিলেন ১৯৮০ থেকে ৯৩ সাল পর্যন্ত। তিনি তৎকালীন প্রধানমন্ত্রী মুরারজি দেশাইয়ের ব্যক্তিগত সহায়কও ছিলেন।
প্রথম থেকেই তিনি দলিত সম্প্রদায়ের হয়ে লড়াই করে এসেছেন। রাজনীতিতে আসা ভারতীয় জনতা পার্টির হাত ধরে। উত্তর প্রদেশে রাজ্য সভার সদস্যও ছিলেন কোবিন্দ। ২০১৫এ তৎকালীন রাষ্টপতি তাঁকে বিহারের রাজ্যপাল নিযুক্ত করেন। কোবিন্দ ভারতীয় জনতা পার্টির জাতীয় মুখপাত্রও ছিলেন। ২০১৭এ বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ এনডিএ-এর সর্বসম্মত রাষ্ট্রপতি পদের প্রার্থী হিসেবে রামনাথ কোবিন্দের নাম ঘোষণা করেন । ভারতীয় জনতা পার্টির দলিত মোর্চার এবং অখিল ভারতীয় কোলি সমাজের সভাপতি থাকা কোবিন্দ আরেক দলিত মীরা কুমারকে এই রাষ্ট্রপতি নির্বাচনেই হারিয়ে ভারতের বর্তমান রাষ্ট্রপতির পদাধিকারী হলেন।

Leave a Reply

%d bloggers like this: