ভারতের বিপক্ষে সেমিফাইনালে হারের পর রেটিং পয়েন্ট কমল বাংলাদেশের

নিউজগার্ডেন ডেস্ক, ১৬ জুন ২০১৭, শুক্রবার: চ্যাম্পিয়নস ট্রফিতে ভারতের বিপক্ষে সেমিফাইনালে হারের পর এক রেটিং পয়েন্ট কমল বাংলাদেশের। আইসিসির সর্বশেষ প্রকাশিত র‌্যাঙ্কিং অনুযায়ী ছয়ে থাকা বাংলাদেশের রেটিং এখন ৯৪।
সাতে থাকা শ্রীলঙ্কা নেমে গেছে আটে। তাদের রেটিং ৯৩। আট নম্বর থেকে সাতে উঠে এসেছে পাকিস্তান। তাদের ঝুলিতে আছে ৯৩ রেটিং। শীর্ষস্থান ধরে রেখেছে সাউথ আফ্রিকা। তবে অস্ট্রেলিয়ার কাছ থেকে দ্বিতীয় স্থানটা কেড়ে নিয়েছে ভারত। চার এবং পাঁচ নম্বর আসনটা ধরে রেখেছে যথাক্রমে ইংল্যান্ড এবং নিউজিল্যান্ড।
বিশেষ করে বাংলাদেশ ও পাকিস্তান এর মধ্যে জমে উঠেছে র‌্যার্ঙ্কিংয়ের দৌড়। বর্তমানে বাংলাদেশের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে পাকিস্তান। ১৮ জুন ফাইনালের লড়াইয়ে ভারতের বিপক্ষে মাঠে নামবে আমির-হাসান আলীরা। ওই ম্যাচে জিতলে বিপাকে পড়বে বাংলাদেশ। কারণ ভারত হারলে রেটিং পয়েন্ট বাড়িয়ে বাংলাদেশকে পেছনে ফেলতে পারে পাকিস্তান। অবশ্য এখনই হলফ করে কিছু বলা যায় না। কারণ আইসিসির রেটিং গণনা নিয়ে অনেকেরই প্রশ্ন রয়েছে।
আইসিসির নিয়ম অনুযায়ী ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ওয়ানডে র‌্যাঙ্কিয়ের শীর্ষে থাকা ৮টি দল সরাসরি অংশ নেবে বিশ্বকাপে। বাকি দুই দলকে খেলতে হবে বাছাইপর্ব। ওই দিনক্ষণের আগে শ্রীলঙ্কা এবং পাকিস্তানের কোনো সিরিজ নেই।

Leave a Reply

%d bloggers like this: