ব্যাংক পরিচালকরা তিন মেয়াদে

নিউজগার্ডেন ডেস্ক, ৮ মে ২০১৭, সোমবার: বাণিজ্যিক ব্যাংকের পরিচালকদের টানা তিন মেয়াদে দায়িত্ব পালনের সুযোগ দিতে আইন সংশোধনের প্রস্তাব অনুমোদন করেছে সরকার। সংসদে এ আইন পাস হলে একটি ব্যাংকে এক পরিবারের চারজন একইসঙ্গে পরিচালক থাকার সুযোগ পাবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে ব্যাংক কোম্পানি (সংশোধন) আইন ২০১৭ এর খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়।
সভা শেষে মন্ত্রিপরিষদসচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের জানান, বর্তমানে বাণিজ্যিক ব্যাংকের পরিচালকরা তিন বছর করে দুই মেয়াদে টানা ছয় বছর পরিচালক থাকতে পারেন। দুই মেয়াদ শেষে তিন বছর বিরতি দিয়ে আবারও তিন বছরের জন্য পরিচালক হতে পারেন। আইন সংশোধন হলে তিন বছর করে একটানা তিন মেয়াদে টানা ৯ বছর তারা পরিচালক থাকতে পারবেন। ৯ বছর মেয়াদ শেষে তিন বছর বিরতি দিয়ে পুনর্নিয়োগের সুযোগ পাবেন। মন্ত্রিপরিষদসচিব বলেন, তিন বছর বিরতি দিয়ে আমৃত্যু পরিচালক থাকতে আইনে কোনো বাধা নেই।
ব্যাংক মালিকদের দাবি ছিল, যারা ব্যাংক প্রতিষ্ঠা করেন, তাদের যেন ভূমিকা রাখার সুযোগ থাকে। বাংলাদেশ ব্যাংকও সম্মতি দিয়েছে। বর্তমানে এক ব্যাংকে একই পরিবার থেকে দুজনের বেশি পরিচালক করার সুযোগ নেই। ওই ধারা সংশোধন করে একই পরিবার থেকে চারজন পারিচালক করার সুযোগ সৃষ্টি করা হচ্ছে বলে মন্ত্রিপরিষদসচিব জানান। ১৯৯১ সালে ব্যাংক কোম্পানি আইন পাস হওয়ার পর থেকে বেসরকারি ব্যাংকের পরিচালনা পর্ষদে পরিচালকদের মেয়াদ সম্পর্কিত ধারাটি পাঁচবার সংশোধন করা হয়েছে। সর্বশেষ ২০১৩ সালে ধারাটি সংশোধন করা হয়।

Leave a Reply

%d bloggers like this: