ব্যাংকারদের শিশুদের জন্য দিবাযত্ন কেন্দ্র চালু

নিউজগার্ডেন ডেস্ক, ১ ফেব্র“য়ারী: ঢাকার মতিঝিলে বেসরকারি বাণিজ্যিক ব্যাংকসমূহের জন্য শিশু দিবাযতœ কেন্দ্র (ডে-কেয়ার সেন্টার) খোলা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান গতকাল রবিবার দিলকুশার আল-আমিন সেন্টারে প্রধান অতিথি হিসেবে এ কেন্দ্র উদ্বোধন করেন। অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক মনোজ কুমার বিশ্বাস বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।day care centre
শিশু দিবাযতœ কেন্দ্র বাস্তবায়ন কমিটির আহ্বায়ক ও যমুনা ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর মির্জা ইলিয়াস উদ্দিন আহমেদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি)-এর ভাইস চেয়ারম্যান ও ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ম্যানেজিং ডাইরেক্টর মোহাম্মদ আবদুল মান্নান বক্তব্য দেন। বিভিন্ন ব্যাংকের ম্যানেজিং ডাইরেক্টরসহ ঊর্ধ্বতন নির্বাহীরা এ সময় উপস্থিত ছিলেন।
মতিঝিলে প্রধান কার্যালয় অবস্থিত ২১টি বেসরকারি বাণিজ্যিক ব্যাংকের সহযোগিতায় পরিচালিত এ শিশু দিবাযতœ কেন্দ্রে বিভিন্ন ব্যাংকে কর্মরত নারী কর্মীদের ৬০ জন শিশুসন্তানের সেবা, নিরাপত্তা, চিকিৎসা ও প্রাক প্রাথমিক শিক্ষা প্রদানের ব্যবস্থা করা হয়েছে এ কেন্দ্রে।
ড. আতিউর রহমান প্রধান অতিথির ভাষণে বলেন, কর্মজীবী মায়ের শিশুদের জন্য দিবাযতœকেন্দ্র প্রতিষ্ঠার ব্যাপারে ব্যাংকগুলো সক্রিয় হয়ে উঠেছে। এর মাধ্যমে মায়েরা কর্মস্থলে নিশ্চিন্তে কাজ করতে পারবেন। ফলে ব্যাংকে নারী কর্মীদের কাজের গতিশীলতা আরও বাড়বে।
তিনি বলেন, দেশের মোট জনসংখ্যার প্রায় অর্ধেকই নারী। অর্থনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহণের মাধ্যমে তারা পরিবার তথা দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন। দেশের টেকসই উন্নয়নের জন্য নারীর ক্ষমতায়ন ও কর্মক্ষমতার পূর্ণ উপযোগ সৃষ্টির ওপর তিনি গুরুত্বারোপ করেন।
অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি)-এর ভাইস চেয়ারম্যান মোহাম্মদ আবদুল মান্নান বলেন, শিশু দিবাযতœ কেন্দ্র প্রতিষ্ঠার মাধ্যমে বেসরকারি বাণিজ্যিক ব্যাংকগুলো নারী সদস্যদের প্রয়োজন পূরণে এগিয়ে এসেছে। ফলে নারী ব্যাংকাররা আরও মনোযোগ ও যতœশীলতার সাথে ব্যাংকিং সেবা প্রদান করতে সচেষ্ট হবে। সূত্র: ঢাকাটাইমস

Leave a Reply

%d bloggers like this: