বেদানা শরীরের জন্য খুবই লাভজনক

নিউজগার্ডেন ডেস্ক, ২৯ ডিসেম্বর, বৃহস্পতিবার: দিন আমরা জানতাম বেদানা আমাদের শরীরের জন্য খুবই লাভজনক। কিন্তু এবার একটি রিসার্চে দেখা গেছে বেদানা শুধু আমাদের স্বাস্থ্যের জন্যই নয় আমাদের বহুদিন পর্যন্ত যুবক রাখতেও সাহায্য করে। এই রিসার্চে জানা গেছে যে বেদানা বয়স বাড়ার সঙ্গে সঙ্গে চেহারাতে আসা বলিরেখা এবং অন্যান্য বুড়ো হওয়ার লক্ষণকে জন্ম দেওয়া কারকের উপর প্রভাব ফেলে।
বিশেষজ্ঞদের মতে, বেদানার ভিতরে একটি মলিকিউল পাওয়া যায়, এটা পেটের ভিতর গিয়ে দ্রবীভূত হয়ে পেশিকে সংরক্ষিত করে। রিসার্চে বলা হয়েছে, আমাদের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আমাদের সেল গুলি পুনরায় শক্তি পাওয়ার চেষ্টা করে। এরকম না হলে সেলের ভিতর মাইটকান্ড্রিয়ন জড়ো হতে থাকে। এর প্রভাব আমাদের টিসু এবং মাসলের উপর পড়ে এবং শরীরকে বছর বছর ধরে কমজোরি করে তোলে। কিন্তু বৈজ্ঞানিকরা এক ইউরোলিথিন-এ নামের মলিকিউল খুঁজেছেন যেটা এই ধরনের সেলকে শক্তি দিতে পারে।
বৈজ্ঞানিকদের ধারনা, এই মলিকিউল পাওয়া মানে বড় সড় জিনিসের খোঁজ পাওয়া। এটি একটি ইঁদুরের উপর প্রয়োগ করে দেখেন বৈজ্ঞানিকরা। এতে দেখা যায় ওই ইঁদুরটি নিজের বয়সি অন্য ইঁদুরের থেকে অনেকটাই বেশি শক্তিশালী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*