বিশ্বের সাতটি দেশে ২৬ হাজারের বেশি বোমা নিক্ষেপ করেছে যুক্তরাষ্ট

নিউজগার্ডেন ডেস্ক, ০৯ জানুয়ারী ২০১৭, সোমবার: বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামার ক্ষমতার শেষ বছরে বিশ্বের সাতটি দেশে ২৬ হাজারের বেশি বোমা নিক্ষেপ করেছে যুক্তরাষ্ট্র। যা ২০১৫ সালের তুলনায় ১৩ শতাংশ বেশি। কাউন্সিল অন ফরেন রিলেশন্স নামে একটি মার্কিন গবেষণা সংস্থা এই তথ্য প্রকাশ করছে।
রবিবার চীনা রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম সিসিটিভি নিউজের এক প্রতিবেদনে বলা হয়, মার্কিন গবেষক মিকা জিংকু অনলাইনে এই ফলাফল প্রকাশ করেছেন। এতে দেখা যাচ্ছে, সবচেয়ে বেশি বোমা নিক্ষেপ করা হয়েছে ইরাক ও সিরিয়ায়। মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট এই দুটি দেশে ইসলামিক স্টেট(আইএস) –এর বিরুদ্ধে যুদ্ধ করছে। গত বছরে যুক্তরাষ্ট্র সিরিয়ায় ১২ হাজার ১৯২টি, ইরাকে ১২ হাজার ৯৫টি, আফগানিস্তানে এক হাজার ৩৩৭টি, লিবিয়ায় ৪৯৬টি, ইয়েমেনে ৪৩টি, সোমালিয়ায় ১২টি এবং পাকিস্তানে তিনটি বোমা ফেলেছে।
শুধু তাই নয় এই পরিসংখ্যানে আরও দেখা গিয়েছে, বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ২০১৫ সালের তুলনায় ২০১৬ সালে বিমান হামলার পরিমাণ বাড়িয়ে দেয়ার নির্দেশ দিয়েছিলেন। ২০১৬ সালে যেখানে ওয়াশিংটন বিশ্বের বিভিন্ন দেশে ২৬ হাজার ১৭১টি বোমা নিক্ষেপ করেছে সেখানে ২০১৫ সালে এই পরিমাণ ছিল ২৩ হাজার ১৪৪টি।
গত প্রায় দুই বছর ধরে আইএসের বিরুদ্ধে সামরিক জোট গঠন করে হামলা চালাচ্ছে যুক্তরাষ্ট্র। মার্কিন নেতৃত্বাধীন এই জোট গত মাসে স্বীকার করেছে, ২০১৬ সালে ইরাক ও সিরিয়ায় তাদের বিমান হামলায় ১৭৩ সাধারণ নাগরিক নিহত হয়েছে।
বিগত বছরগুলোতে বহু সংস্থার পক্ষ থেকে বিশ্বের বিভিন্ন দেশে মার্কিন বিমান হামলায় নিহত বেসামরিক নাগরিকের পরিসংখ্যান প্রকাশিত হয়েছে। কিন্তু মার্কিন কর্তৃপক্ষ সাধারণ মানুষের মৃত্যু নিয়ে নানারকম ব্যাখ্যা দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*