বিল গেটসের সম্পত্তির পরিমাণ ৮,১৭০ কোটি ডলার

নিউজগার্ডেন ডেস্ক, ০৩ জানুয়ারি ২০১৭, মঙ্গলবার: যদি আপনাকে জিজ্ঞাসা করা হয় এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি কে? নি:সন্দেহে বলবেন বিল গেটসের নাম। আসলেই তাই। এই মুহূর্তে মাইক্রোসটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটসের মোট সম্পত্তির পরিমাণ ৮,১৭০ কোটি ডলার।
ফোর্বসের তালিকা অনুযায়ী ১৯৯৫ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত তিনি ছিলেন বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকার এক নম্বরে। ২০০৮-এ ছিটকে গেলেও ২০০৯-এ ফের শীর্ষস্থানে ফিরে আসেন। ২০১৬ সালেও প্রথম স্থান থেকে তাকে নামাতে পারেননি কেউ।
ওয়াশিংটনের মেডিনায় লেক ওয়াশিংটনের পাশে ৬৬ হাজার স্কোয়ার ফুটের ওপর তৈরি হয়েছে বিলাসবহুল এই বাংলো। সাত বছর ধরে ৬ কোটি ৩২ লাখ ডলার ব্যয়ে তৈরি হয়েছে বিল গেটসের বাড়িটি। বাড়ির নাম ‘জানাডু ২.০’।
তবে বাড়ি তৈরির অঙ্কটা দেখতে বেশ হোমড়া চোমড়া হলেও আসলে তা নাকি গেটসের মোট সম্পত্তির মাত্র ০.১ শতাংশ!
ছবিতে দেখে নেওয়া যাক বিল গেটসের বাড়ির অন্দরমহল—
রিয়্যাল এস্টেট ডাটাবেস সংস্থা ‘জিলো’-র তথ্য অনুসারে বর্তমানে এই বাড়ির দাম প্রায় ১৫ কোটি ৪২ লাখ ডলার। যদিও ১৯৯৮-এ এই সম্পত্তি কেনা হয়েছিল মাত্র ২০ লাখ ডলারে। প্রতি বছরই এই বাড়ির জন্য লাখ লাখ ডলার কর দেন বিল গেটস। ২০০৯ সালে মোট স্থাবর সম্পত্তির জন্য ১০,৬৩,০০০ ডলার কর দিয়েছিলেন তিনি।

বিল গেটসের অতিথি আপ্যায়ন বলে কথা। চমক না থাকলে চলে! এই বাড়ির দেওয়ালে রয়েছে অত্যাধুনিক সেন্সর। ফলে যে কেউ নিজের পছন্দ মতো ঘরের তাপমাত্রা বদলে ফেলতে পারেন। ঘরের লাইটিং শেডও বদলানো যাবে শুধুমাত্র ছোট্ট একটি পিনের দৌলতে। ৫০০ বছরের পুরনো বহুমূল্যবান ডগলাস ফার গাছের কাঠ দিয়ে তৈরি বাড়ির বেশিরভাগ অংশ। এটি ‘আর্থ শেলটার্ড’ টেকনলজিতে তৈরি। অর্থাৎ আশেপাশের আবহাওয়া, তাপমাত্রার পরিবর্তনের সঙ্গে সঙ্গে বাড়ির ভিতরের তাপমাত্রা নিয়ন্ত্রিত হতে পারে।
জানাডু ২.০-এর ভিতরে রয়েছে ৩,৯০০ স্কোয়্যার ফুটের আলাদা একটি বাংলো। এর সামনে রয়েছে ৬০ ফুট লম্বা সুইমিং পুল। যার প্রধান আকর্ষণ জলের তলার মিউজিক সিস্টেম।
বাড়িটিতে সমস্ত রকম অত্যাধুনিক সুবিধাযুক্ত ২৪টি বাথরুম রয়েছে। মোট ছয়টি রান্নাঘর রয়েছে এখানে। ২৪ ঘণ্টা যেখানে পছন্দ মতো খাবার তৈরির জন্য প্রস্তুত থাকেন একাধিক শেফ।
গেস্ট রুম রয়েছে ২,৩০০ স্কোয়ার ফুটের। একসঙ্গে ২০০ জন অতিথি থাকতে পারেন এই অতিথিশালায়। ২,১০০ স্কোয়্যার ফুটের লাইব্রেরি রয়েছে জানাডু ২.০-তে। বেশকিছু প্রাচীন পাণ্ডুলিপিও রয়েছে গেটসের ব্যক্তিগত সংগ্রহে। বোহলিন সিউইনস্কি জ্যাকসন এবং কাটলার আন্ডারসন আর্কিটেক সংস্থা যৌথভাবে এই বাড়ির নকশা করেছে।

জানাডু-তে একসঙ্গে বসে হোম থিয়েটারে সিনেমা দেখতে পারেন ২০ জন। হোম থিয়েটারের ঘরে রয়েছে পপকর্ন মেশিনও।

Leave a Reply

%d bloggers like this: