বিরোধপূর্ণ জেলাগুলোয় যাচ্ছে আ.লীগের কেন্দ্রীয় প্রতিনিধি দল

নিউজগার্ডেন ডেস্ক, ২৬ ডিসেম্বর, সোমবার: আওয়ামী লীগ আসন্ন জেলা পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে বিভিন্ন জেলায় প্রার্থীদের প্রতি দলীয় সমর্থন নিয়ে তৈরি হয়েছে বিরোধ। আর সেই বিরোধ নিষ্পত্তিতেই মাঠে নামতে যাচ্ছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের সমন্বয়ে গড়া প্রতিনিধি দল। এই প্রতিনিধি দলগুলো প্রতিটি জেলায় সৃষ্ট গ্রুপগুলোকে নিয়ে কাজ করে দলের সমর্থিত প্রার্থীকে বিজয়ী করার জন্য কাজ করবেন।
রবিবার (২৫ ডিসেম্বর) সন্ধ্যায় গণভবনে অনুষ্ঠিত এক বৈঠকে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বিভিন্ন বিরোধপূর্ণ জেলায় এই প্রতিনিধি দলগুলো পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়। বিভিন্ন জেলায় সফরে যাবেন, এমন কয়েকজন কেন্দ্রীয় নেতা বাংলা ট্রিবিউনকে এই তথ্য নিশ্চিত করেছেন।
বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী আজ সোমবার (২৬ ডিসেম্বর) থেকেই বিভিন্ন জেলায় যেতে শুরু করবে প্রতিনিধি দল। কেন্দ্রীয় নেতাদের সমন্বয়ে গঠিত এমন চারটি প্রতিনিধি দল সফর শুরু করছেন আজ। প্রথম ধাপে আওয়ামী লীগের কৃষি বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার এবং বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেনের নেতৃত্বে প্রতিনিধি দল যাচ্ছেন মানিকগঞ্জে। জামালপুর যাচ্ছেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমেদ হোসেন ও সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিলের নেতৃত্বাধীন দল। এছাড়া আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মুহিবুল হাসান চৌধুরী ও খালিদ মাহমুদ চৌধুরীর নেতৃত্বে দুইটি প্রতিনিধি দল যাচ্ছে যথাক্রমে নরসিংদী ও পাবনাতে।
আগামী ২৮ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে জেলা পরিষদ নির্বাচন। এই নির্বাচনকে কেন্দ্র করেই বিভিন্ন জেলায় চেয়ারম্যান ও কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের নিয়ে তৈরি হয়েছে বিরোধ। পার্বত্য তিন জেলার বাইরে ৬১টি জেলায় অনুষ্ঠিত হবে এই নির্বাচন। এর মধ্যে ২১টি জেলাতেই বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়ে গেছেন চেয়ারম্যান। বাকি ৪০টি জেলার মধ্যে ২০টির মতো জেলায় রয়েছে বিরোধ।
দলীয় প্রতীকে এই নির্বাচন অনুষ্ঠিত না হলেও প্রতিটি জেলাতে একজন করে প্রার্থীকে দলীয় সমর্থন দেওয়া হচ্ছে। কিন্তু বিরোধপূর্ণ জেলার অনেকগুলোতেই আওয়ামী লীগ করেন, এমন একাধিক ব্যক্তি চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন। আবার অনেক জেলাতে কেন্দ্রের পক্ষ থেকে কোনও একজন প্রার্থীকে সমর্থন দেওয়া হলেও তার পক্ষে কাজ করছেন না মাঠ পর্যায়ের নেতাকর্মীরা। কিছু কিছু জেলাতে দলীয়ভাবে সমর্থন দেওয়া প্রার্থীর বিরুদ্ধেও স্থানীয় আওয়ামী লীগের নেতা-কর্মীরা কাজ করছেন বলে অভিযোগ এসেছে কেন্দ্রতে। এরই প্রেক্ষিতে দল থেকে সমর্থন দেওয়া প্রার্থীকে বিজয়ী করার জন্য প্রতিনিধি দল পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় আওয়ামী লীগ।
বৈঠকে সিদ্ধান্ত হয়, নির্বাচনের আগেই পর্যায়ক্রমে বিরোধপূর্ণ প্রতিটি জেলাতেই কেন্দ্রীয় নেতাদের সমন্বয়ে গঠিত প্রতিনিধি দল সফর করবেন। তাদের মূল লক্ষ্য হবে মাঠ পর্যায়ে তৈরি হওয়া গ্রুপগুলোর সঙ্গে আলোচনা করে বিরোধ নিষ্পত্তি করার মাধ্যমে দলীয় সমর্থিত প্রার্থীকে বিজয়ী করা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*