বিভিন্নস্থানে সবজির দাম রয়েছে অপরিবর্তিত

নিউজগার্ডেন ডেস্ক, ১৯ ফেব্র“য়ারী: শীত শেষ হতে না হতেই রাজধানীর বিভিন্ন বাজারে দাম বেড়েছে ফার্মের মুরগির। তবে কয়েক সপ্তাহ ধরে বাড়তে থাকা রসুনের দাম কিছুটা স্থিতিশীল। বাড়েনি পেঁয়াজের দাম। সবজির দামও রয়েছে অপরিবর্তিত। শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) রাজধানীর বিভিন্ন পাইকারি ও খুচরা বাজার ঘরে সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে এ তথ্য পাওয়া যায়।s
রাজধানীর খুচরা বাজারে অপরিবর্তিত দামে বিক্রি হচ্ছে রসুন, পেঁয়াজ, আলু, ডিম ও সবজি। ক্রেতারা বলছেন, সরকারি ছুটি থাকায় ঢাকার বাইরে চলে গেছে অনেকে। যে কারণে বাজারে কোনোকিছুর দাম বাড়েনি। আবার টানা ছুটি থাকায় মাংসের চাহিদা বেড়ে গেছে। এতে কিছুটা বাড়তি দামে বিক্রি হচ্ছে ফার্মের মুরগি ও দেশি মুরগি। গরু ও খাসির মাংসের দাম রয়েছে অপরিবর্তিত।
রাজধানীর রামপুরা, মুগদা, মালিবাগ বাজারের মুরগি বিক্রেতারা জানান, ফার্মের মুরগির বাচ্চা পিছপ্রতি ২০ টাকা বেশি দামে কিনতে হচ্ছে। এ কারণে ফার্মের মুরগির দাম বেড়েছে। যে বাচ্চা ৩৩ টাকা ছিল, সেই বাচ্চা এখন ৫০ থেকে ৫৫ টাকায় কিনতে হচ্ছে।
ফার্মের মুরগি (ব্রয়লার) গত সপ্তাহ থেকে প্রতিকেজি ১০ টাকা বেশি দামে ১৬০ টাকায় বিক্রি হচ্ছে। এ সপ্তাহে প্রতিকেজি লেয়ার মুরগি বিক্রি হচ্ছে ২০০ টাকায়, যা গত সপ্তাহে ছিলো ১৮০ থেকে ১৯০ টাকা।
দেশি মুরগি প্রতিপিসে ১০ থেকে ২০ টাকা বেশি রাখছেন বিক্রেতারা। তবে ছোট-বড় আকারভেবে দেশি মুরগি বিক্রি হচ্ছে ২৬০ থেকে ২৮০ টাকা। পাকিস্তানি মুরগি (পিস) ২০০ টাকা এবং কেজিতে বিক্রি হচ্ছে ২৫০ টাকা দরে।
গরু ও খাসির মাংস আগের দামেই বিক্রি হচ্ছে। প্রতিকেজি গরুর মাংস ৩৮০ টাকা এবং খাসির মাংস ৫৬০ থেকে ৫৮০ টাকা। এদিকে রাজধানীর খুচরা বাজারে প্রায় দুই মাস ধরে ঊর্ধ্বমুখী রসুনের দাম। তবে গত সপ্তাহে বাজারে নতুন দেশি রসুন আসায় এ সপ্তাহে দেশি রসুন বিক্রি হচ্ছে ১১০ থেকে ১২০ টাকায়। আর আমদানি করা রসুন অপরিবর্তিত দামে কেজিপ্রতি ১৮০ থেকে ২০০ টাকা দরে বিক্রি করছেন বিক্রেতারা।
এদিকে রাজধানীর বাজারে অপরিবর্তিত দামে বিক্রি হচ্ছে আলু ও পেঁয়াজ। আলু প্রতিকেজি ১৫ থেকে ১৮ টাকা, পেঁয়াজ প্রতিকেজি ২৮ থেকে ৩০ টাকায় কিনতে হচ্ছে ক্রেতাদের।
এ সপ্তাহে ছুটির দিনেও ডিমের দাম বাড়ার কথা শোনা যায়নি। বাজার ও ডিমের আকারভেদে রাজধানীর বাজারে অপরিবর্তিত দামে ফার্মের মুরগির ডিম বিক্রি হচ্ছে প্রতিহালি ৩৪ থেকে ৩৬ টাকায়, ডজন ১০০ টাকা। দেশি মুরগির ডিম হালি ৪৫ টাকা, ডজন ১৩৫ টাকা। হাঁসের ডিমের হালি ৪৬ টাকা, ডজন ১৩৫ টাকা।
আর অপরিবর্তিত দামে বিক্রি হচ্ছে সবজি। ফুলকপি, বাঁধাকপি প্রতিপিস ২০ থেকে ২৫ টাকা। টমেটো বিক্রি হচ্ছে ২০ টাকা কেজিতে।
কাঁচামরিচ কেজিপ্রতি ৪০ টাকা, ধনেপাতা ৪০ টাকা কেজি, শালগম ২০ টাকা, বেগুন জাতভেদে ৪০ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে। শিম প্রতিকেজি বিক্রি হচ্ছে ৪০ টাকায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*