বিদেশি চ্যানেলে দেশি বিজ্ঞাপন বন্ধ প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে

নিউজগার্ডেন ডেস্ক, ০৩ ডিসেম্বর, শনিবার: বাংলাদেশে ডাউনলিংক করা বিদেশি টেলিভিশন চ্যানেলে আর দেশীয় বিজ্ঞাপন সম্প্রচার হবে না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা ও ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের চেয়ারম্যান সালমান এফ রহমান। শুক্রবার গ্যাটকোর মিটিংয়ে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে তিনি জানান ।
ইতোমধ্যে বিজ্ঞাপন সম্প্রচার বন্ধ হয়ে গেছে বলেও জানিয়েছেন তিনি।channel
শনিবার রাজধানীর ঢাকা ক্লাবে মিডিয়া ইউনিটি আয়োজিত সংহতি সমাবেশে তিনি এ তথ্য জানান। এর আগে ২৯ নভেম্বর মঙ্গলবার দেশের দর্শকদের জন্য বিদেশি টেলিভিশন চ্যানেলে বিজ্ঞাপন বন্ধ করতে আইনি নোটিশ দেওয়া হয়েছে। সুপ্রিম কোর্টের আইনজীবী একলাছ উদ্দিন ভূইয়া ডাকযোগে এ নোটিশ পাঠান।
আগামী ২৪ ঘণ্টার মধ্যে তথ্যসচিব, বাণিজ্যসচিব, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবি আর) চেয়ারম্যান ও বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যানসহ সাতজনকে নোটিশের জবাব দিতে বলা হয়েছে।
নোটিশে বলা হয়, দেশের দর্শকদের জন্য নিজের দেশেই বিজ্ঞাপন দেওয়ার বিধি রয়েছে। কিন্তু কিছু প্রতিষ্ঠান বিদেশি টেলিভিশন চ্যানেলে বিজ্ঞাপন প্রচার করে অর্থপাচার করছেন এবং দেশের আর্থিক ক্ষতি করছেন। এ কারণে আইনি নোটিশ দেওয়া হয়েছে। তাই নির্ধারিত সময়ের মধ্যে জবাব না দেওয়া হলে আইনি পদক্ষেপ নেওয়া হবে।
বেশ কিছু দিন ধরে বিদেশি বিভিন্ন চ্যানেলে বাংলাদেশি পণ্যের বিজ্ঞাপন দেখানো হচ্ছে, যা কেবল এই দেশের দর্শকরা দেখতে পাচ্ছেন। এ নিয়ে বিভিন্ন টেলিভিশনের মালিক, অভিনয়শিল্পীরা এর প্রতিবাদ এবং এ ধরনের বিজ্ঞাপন বন্ধের দাবি জানিয়ে আসছেন। এরই পরিপ্রেক্ষিতে বিদেশি চ্যানেলে দেশি বিজ্ঞাপন বিদেশি চ্যানেলে বন্ধ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*