বিএমডব্লিউর পুরোপুরি বৈদ্যুতিক গাড়ির উৎপাদন

নিউজগার্ডেন ডেস্ক, ২৬ জুলাই ২০১৭, বুধবার: বিএমডব্লিউ ঘোষণা করেছে যে, তাদের পুরোপুরি বৈদ্যুতিক মিনি কর তৈরি করা হবে অক্সফোর্ডের কাছে কাউলেতে অবস্থিত তাদের ব্রিটিশ কারখানায়।
কোম্পানির জার্মান মালিকরা জানান, পুরোপুরি বৈদ্যুতিক গাড়ির উৎপাদন শুরু হবে ১৯১৯ সালে এবং তাতে তিন দরোজাবিশিষ্ট হ্যাচ মডেলের বিভিন্ন বৈচিত্র থাকবে।
ইইউ থেকে ব্রিটেনের বেরিয়ে আসার সময় এই ঘোষণার অর্থ হলো কাউলে করখানার সাড়ে চার হাজার শ্রমিকের পক্ষ থেকে ব্রিটেনের প্রতি গভীর আস্থার প্রমাণ।
কারখানার শ্রমিক ইউনিয়নের সভাপতি বলেন, সারা বিশ্বের বহু প্রজন্মের মানুষ জানে বিএমডব্লিউর মিনি মানেই ব্রিটেনে তৈরি গাড়ি। এখানে সম্পূর্ণ বৈদ্যুতিক গাড়ি তৈরি করা হলে সেই ঐতিহ্য অব্যাহত থাকবে। সেইসঙ্গে বাড়তি বোনাস হিসাবে থাকবে এই বিশ্বাস যে, এটি ভবিষ্যতের গুরুত্বপূর্ণ উদ্ভাবনগুলোর একটি।
কোম্পানির ব্যবসায় সচিব গ্রেগ ক্লার্ক আরও বলেন, এই গাড়ি কারখানা ব্রিটেনের এক বিরাট সাফল্যের কাহিনী এবং মিনি হচ্ছে তার অংশ।
উল্লেখ্য, গত এক দশকের মধ্যে গত বছর ব্রিটেনে গাড়ির উৎপাদন সর্বোচ্চে পৌঁছে। গত বছর এখানে ১৭ লাখ গাড়ি তৈরি করা হয় এবং পুরো গাড়ি শিল্পে আট লাখ মানুষের কর্মসংস্থান হয়।
বৈদ্যুতিক গাড়িগুলোতে কমবাস্টিবল ইঞ্জিনের পাশাপাশি এমন ব্যবস্থা থাকবে যাতে এটিকে পুরোপুরি বিদ্যুতে চালানো সম্ভব হবে।
এদিকে ভলভো কোম্পানিও ২০১৯ সাল থেকে বৈদ্যুতিক গাড়ি উৎপাদন শুরু করবে। অন্যদিকে মার্কিন কোম্পানি তেসলার বৈদ্যুতিক গাড়ি ‘মডেল-৩’ আগামী শুক্রবার উদ্বোধন করা হবে বলে আশা করা হচ্ছে। সূত্র: স্কাই নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*