বাড়ছে গ্যাসের দাম

নিউজগার্ডেন ডেস্ক, ডিসেম্বর ২১, ২০১৬, বুধবার: নতুন বছরের শুরুতেই বাড়ছে গ্যাসের দাম। পহেলা জানুয়ারি থেকে গ্যাসের বর্ধিত দাম কার্যকর হবে। আগামী এক সপ্তাহের মধ্যেই দাম বৃদ্ধির ঘোষণা দেয়া হবে বলে জানিয়েছেন এনার্জি রেগুলেটরি কমিশন। তবে রাজস্ব আয় বাড়ানোর অযুহাতে গ্যাসের দাম বাড়ানোর এ সিদ্ধান্ত অযৌক্তিক বলছে ক্যাব। প্রয়োজনে এজন্য আদালতেও যাওয়ার কথা বলছে সংস্থাটি।
রান্নার কাজে গ্যাসের ব্যবহার নিরুৎসাহিত করে সরকারে পরামর্শ এলপি গ্যাস ব্যবহারের। যে কারণে গত অগাস্টে দাম বৃদ্ধির গণশুনানিতে আবাসিকে গ্যাসের দাম ৮৪ ভাগ বাড়ানোর প্রস্তাব ছিলো। দুই চুলার জন্য এক হাজার দুইশ এবং এক চুলার জন্য এক হাজার টাকা করার প্রস্তাব আসে বিতরণকারী প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে। পাশাপাশি সিএনজি শিল্পসহ সব খাতের গ্যাসের দাম ১৪০ শতাংশ পর্যন্ত বাড়ানোর প্রস্তাব ছিলো।
বিতরণ কোম্পানির প্রস্তাব এবং গণশুনানিতে উঠে আসা তথ্য-উপাত্ত পর্যালোচনা শেষ। কয়েক দিনের মধ্যেই গ্যাসের বর্ধিত দাম ঘোষণা করবে বিইআরসি।
গ্যাস বিক্রি থেকে রাজস্ব আয় ৫ হাজার ২০০ কোটি টাকা বাড়াতে বিদেশি কোম্পানির গ্যাসে শুল্ক ও ভ্যাট যুক্ত করে গ্যাসের দাম বাড়াতে যাচ্ছে বিইআরসি।
দাম বাড়ানোর সিদ্ধান্তকে অযৌক্তিক দাবি করে, এ ধরনের সিদ্ধান্তের বিরুদ্ধে প্রয়োজনে আইনি লড়াইয়ে নামার কথা বলছে ভোক্তাদের সংগঠন ক্যাব।
বিদ্যুৎ, শিল্প, আবাসিকসহ সব খাত মিলে দেশে গ্যাসের চাহিদা দৈনিক ৩২০ কোটি ঘনফুট। এর বিপরীতে দেশি ও আইওসি কোম্পানিগুলো সরবরাহ করছে ২৭০ কোটি ঘনফুট গ্যাস। ঘাটতি মেটাতে তরল গ্যাস আমদানির উদ্যোগ নিয়েছে সরকার। সূত্র: ইনডিপেনডেন্ট টিভি

Leave a Reply

%d bloggers like this: