বাসকেটে তামাক কোম্পানির বিজ্ঞাপন জরিমানা ২০ হাজার টাকা

নিউজগার্ডেন ডেস্ক, ১১ জুন ২০১৯, মঙ্গলবার: আইন ভঙ্গ করে ব্রিটিশ আমেরিকান ট্যোবেকো কোম্পানির বিজ্ঞাপন প্রচার করায় ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে নগরীর খুলশী এলাকায় অবস্থিত ‘বাসকেট’ সুপারশপকে। আজ মঙ্গলবার (১১ জুন ফেব্রুয়ারী, ২০১৯) বেলা ১টার দিকে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে তাদের জরিমানা করা হয়। অভিযানের নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সুরাইয়া ইয়াসমিন। অভিযানে সুপারশপের ভেতরে অন্যান্য পণ্যের সাথে অবৈধভাবে সিগারেট সাজিয়ে তামাক কোম্পানির বিজ্ঞাপনের জন্য ব্যবহৃত সামগ্রীগুলো ধ্বংস করা হয়। এছাড়া খুলশী এলাকায় অবস্থিত রেস্টুরেন্ট তাভাকে নো স্মোকিং সাইনেজ প্রদর্শন করার জন্য মৌখিকভাবে সতর্ক করা হয়।
নির্বাহী ম্যাজিস্ট্রেট সুরাইয়া ইয়াসমিন বলেন, ‘ধূমপান এবং তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন ২০০৫ এ সব ধরনের সিগারেট ও তামাকপণ্যের প্রচার-প্রদর্শন ও ধূমপানে উৎসাহিত হয় এমন কর্মকা- নিষিদ্ধ করা হয়েছে। আইন অমান্য করে তামাক কোম্পানির বিজ্ঞাপন করায় এই প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে। জনস্বার্থে এ কার্যক্রম অব্যাহত থাকবে।’
অভিযানে আরো উপস্থিত ছিলেন স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইপসা’র উপ পরিচালক নাছিম বানু শ্যামলী, প্রোগ্রাম অফিসার মো. ওমর শাহেদ হিরো ও অন্যরা।

Leave a Reply

%d bloggers like this: