বান্দরবানে এইচবিআরআই এর উদ্যোগে আবাসন নির্মাণ সংক্রান্ত সমীক্ষা

মোঃ নজরুল ইসলাম (টিটু), বান্দরবান, ৭ ফেবব্র“য়ারী: হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনষ্টিটিউট (এইচবিআরআই), ডিডিএম এবং ফ্রেন্ডশীপ এর যৌথ উদ্যোগে “Standard guideline including design for rural housing in disaster prone areas in BangladeshBandarban pic” শীর্ষক কর্মসূচীর আওতায় বান্দরবান জেলার বিভিন্ন উপজেলায় ৩-৬ ফেব্রুয়ারী’১৬ পর্যন্ত ৪দিন ব্যাপী একটি সমীক্ষা পরিচালনা করা হয়েছে।

হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনষ্টিটিউটের সিনিয়র রিসার্চ অফিসার মোঃ আকতার হোসেন সরকার এর তত্ত্বাবধানে এ সমীক্ষা পরিচালিত হয়। উক্ত সমীক্ষায় বান্দরবানের সদর উপজেলার ফারুক পাড়া, লাইমি পাড়া, সারন পাড়া, গেৎসমিনি পাড়া, চিম্বুক পাড়া, লামরি পাড়া ও থানচি উপজেলার বড় পাথর, তিন্দু, রেমাক্রীসহ বিভিন্ন পাড়ার বম, ¤্রাে, ত্রিপুরা, মার্মাসহ বিভিন্ন ক্ষৃদ্র-নৃগোষ্ঠীর বাসস্থান নির্মাণ শৈলী এবং বাসগৃহ নির্মানে ব্যবহৃত নির্মাণ উপকরনাদি ও নির্মাণ কৌশল সম্পর্কে সরেজমিনে তথ্য সংগ্রহ করা হয়। সমীক্ষা চলাকালীন সময়ে হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনষ্টিটিউটের সিনিয়র রিসার্চ অফিসার স্থানীয় জনগণ ও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের সাথে আলাপ আলোচনা করেন। এছাড়া বান্দরবানে কর্মরত কয়েকজন সিনিয়র সাংবাদিকদেরও বিষয়টি সম্পর্কে অবগত করেন।
সমীক্ষায় আর্কিটেকচারাল কনসালটেন্ট মোঃ ফুয়াদ আবদুল কাইয়ুম ও হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনষ্টিটিউটের স্থপতি তামান্না রহমান তৃষা, স্থপতি তসনিমুল হাসান, স্থপতি তামান্না মান্নান রিসার্চ ফেলোগন অংশগ্রহন করেন। এর আগে হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনষ্টিটিউটের সিনিয়র রিসার্চ অফিসার মোঃ আকতার হোসেন সরকার পার্বত্য জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা মোঃ নুরুল আবছার এর সাথে সমীক্ষার বিষয় সম্পর্কে অবগত করেন।

Leave a Reply

%d bloggers like this: