বাজেট বাস্তবায়নের পথে সবচেয়ে বড় বাধা দুর্নীতি, সক্ষম জনশক্তির অভাব ও দুর্বল ব্যবস্থাপনা

নিউজগার্ডেন ডেস্ক, ০৯ জুন ২১০৭, শুক্রবার: প্রস্তাবিত বাজেট নিয়ে এক আলোচনায় বক্তারা বাজেট বাস্তবায়নে তিনটি বাধা চিহ্নিত করেছেন। তাদের মতে বাজেট বাস্তবায়নের পথে সবচেয়ে বড় বাধা দুর্নীতি, সক্ষম জনশক্তির অভাব ও দুর্বল ব্যবস্থাপনা।  এই তিনটি বাধা দূর করতে রাজনৈতিক ও প্রাতিষ্ঠানিক উদ্যোগ জরুরি বলে মনে করেন তারা।
ঢাকা বিশ্ববিদ্যালয় সেন্টার অন বাজেট অ্যান্ড পলিসির উদ্যোগে ২০১৭-২০১৮ অর্থবছরের জাতীয় বাজেট সম্পর্কে ‘বাজেটপরবর্তী’ আলোচনায় বক্তারা এসব কথা বলেন। শুক্রবার সকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দপ্তর সংলগ্ন অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল কক্ষে এই আলোচনা অনুষ্ঠিত হয়েছে।
বাজেট বাস্তবায়নে সামাজিক প্রেক্ষাপট, অর্থনৈতিক বাস্তবতা ও রাজনৈতিক দায়বদ্ধতার উদ্যোগ জরুরি বলে মনে করেন বক্তারা। সুচিন্তিত ও সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা গ্রহণ করা প্রয়োজন বলেও জানান তারা।
বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ও সেন্টার অন বাজেট অ্যান্ড পলিসি’র চেয়ারম্যান অধ্যাপক ড. মো. কামাল উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে ‘বাজেট পর্যবেক্ষণ, বিশ্লেষণ ও প্রস্তাবনা’ বিষয়ক মূল বক্তব্য দেন সেন্টারের পরিচালক ও উন্নয়ন অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ আবু ইউসুফ।
অনুষ্ঠানে বক্তারা বলেন, ‘২০১৭-১৮ অর্থবছরে ঘোষিত এসময় আরও উপস্থিত ছিলেন উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক ড. তৈয়েবুর রহমান, অধ্যাপক ড. কাজী মারুফুল ইসলাম প্রমুখ।

Leave a Reply

%d bloggers like this: