বাগদাদ ঘিরে উঁচু প্রাচীর নির্মাণ হচ্ছে

নিউজগার্ডেন ডেস্ক, ৪ ফেব্র“য়ারী: ইরাকের রাজধানী বাগদাদ নগরী ঘিরে প্রতিরক্ষা প্রাচীর তৈরি করছে ইরাকি কর্তৃপক্ষ। সন্ত্রাসীদের হাত থেকে রাজধানীকে রক্ষা করতে এই উদ্যোগ নেয়া হয়েছে। আন্তর্জাতিক সংবাদ সংস্থা অ্যাসোসিয়েট প্রেসকে (এপি) সম্প্রতি দেয়া এক সাক্ষাৎকারে ইরাকের স্বরাষ্ট্র মন্ত্রণালয় মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল সাদ মান এই কথা জানান।Bagdad
সাদ মান বলেন, চলতি সপ্তাহেই বাগদাদের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলের সীমানা ধরে সুরক্ষা প্রাচীর নির্মাণের কাজ শুরু হবে। ১০০ কিলোমিটার দীর্ঘ ও দশ ফুট উঁচু এই প্রাচীর নির্মাণে ব্যবহার করা হবে কংক্রিট ও লোহার পাত।
ইরাকের স্থানীয় গণমাধ্যম সূত্রে জানা যায়, দায়েশ বা ইসলামিক স্টেটের (আইএস) হামলা মোকাবেলার জন্যই বাগদাদের চারপাশে এই সুরক্ষা প্রাচীর তৈরি করা হচ্ছে এবং যুদ্ধে ব্যবহৃত বাংকারও তৈরি করা হচ্ছে। যদিও এই বাংকার কেন তৈরি করা হচ্ছে সে বিষয়েও কোনো তথ্য স্থানীয় গণমাধ্যমগুলোতে পাওয়া যায়নি।
২০০৩ সালে ইরাকে মার্কিন আগ্রাসনের পর থেকে বাগদাদে প্রায় প্রতিদিনই হামলার ঘটনা ঘটছে। জাতিসংঘের তথ্যানুযায়ী, গত মাসে ইরাকে ৪৯০ জন নিহত এবং ১১৫৭ জন আহত হয়েছে। এদের মধ্যে অধিকাংশই হলো নিরাপত্তা বাহিনীর সদস্য।
শুধু বাগদাদ ঘিরে নয়, ভিন্নধর্মী সুরক্ষা প্রাচীর তৈরি করা হচ্ছে প্রধানমন্ত্রীর অফিস, সংসদ এবং পশ্চিমা দূতাবাসগুলোর চারপাশেও।

Leave a Reply

%d bloggers like this: