বর্তমান বিশ্ব প্রেক্ষাপটে তৈরী পোশাক শিল্পে কমপ্লায়েন্সের বিকল্প নাই: বিজিএমইএ

নিউজগার্ডেন ডেস্ক, ২০ মে ২০১৭, শনিবার: আজ ২০ মে, বিকাল ৩ টায় বিজিএমইএ চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয় (৬৬৯/ই, ঝাউতলা রোড, দক্ষিণ খুলশী, চট্টগ্রাম) এর সম্মেলন কক্ষে বিজিএমইএ এবং WRAP এর যৌথ আয়োজনে “Best Practices in the RMG Industry : Social Compliance as an International Competitive Advantage”  শীর্ষক সেমিনারে আয়োজন করা হয়। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন WRAP এর প্রেসিডেন্টও সিইও Mr. Avedis Seferian এবং WRAP এর বাংলাদেশ অপারেশন ম্যানেজার Ms. Kamrun Nahar । সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি মঈনউদ্দিন আহমেদ (মিন্টু) ।
স্বাগত বক্তব্যে মঈনউদ্দিন আহমেদ (মিন্টু) বলেন বর্তমান বিশ্ববাজারে প্রতিযোগীতায় ঠিকে থাকতে হলে অব্যশই প্রতিটি কারখানা শতভাগ কমপ্লায়েন্ট করতে হবে। তিনি বলেন বাংলাদেশের সামনে যেমন রয়েছে সম্ভাবনা তেমনি রয়েছে শঙ্খা। রানা প্লাজা পরবর্তী Accord, Alliance এবং ILO এর পরিদর্শনেও নানাবিধ কারণে ইতিমধ্যে ১২৫০টি কারখানা বন্ধ হয়ে গেছে। হয়তো সামনে আরো কারখানা বন্ধ হবে। তবে আমরা এ’অবস্থা থেকে ঘুরে দাড়াতে চাই। কমপ্লায়েন্সের গুরুত্ব আমরা উপলদ্ধি করি এবং এর বাস্তবায়ন ছাড়া এ শিল্পকে টিকিয়া রাখা অসম্ভব। এ’প্রেক্ষিতে তিনি আজকের এই সেমিনার আয়োজনে WRAP এর সহযোগিতার জন্য আন্তরিক ধন্যবাদ জানান। সেমিনারের দিক নির্দেশনা থেকে প্রাপ্ত তথ্য নিজ নিজ কারখানায় বাস্তবায়নের জন্য অংশগ্রহণকারীদের পরামর্শ দেন। তিনি আশা প্রকাশ করেন সকলের সম্মলিত প্রচেষ্টায় ২০২১ সালে ৫০ বিলিয়ন ডলার অর্জনের লক্ষ্যমাত্রাই পৌঁছানো সম্ভব হবে।
WRAP এর প্রেসিডেন্টও সিইও Mr. Avedis Seferian সেমিনারের আয়োজন সুযোগ করে দেওয়ার জন্য বিজিএমইএ’কে ধন্যবাদ জানান। তিনি বলেন WRAP দীর্ঘদিন থেকেই বাংলাদেশের তৈরী পোশাক শিল্পের মান উন্নয়নে কাজ করে আসছে। বর্তমান প্রেক্ষিতেও ডজঅচ তার সহযোগিতা অব্যাহত রাখবে। অনুষ্ঠানের আরো বক্তব্য রাখেন পরিচালক ইনচার্জ ও বিজিএমইএ’র পরিচালক জনাব সৈয়দ মোহাম্মদ তানভীর। সেমিনারের শেষ পর্যায়ে মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন বিভিন্ন পোশাক শিল্পের মালিকবৃন্দ ও কমপ্লায়েন্স এবং এইচ.আর. কর্মকর্তাবৃন্দ।
এ’সময় সেমিনারে আরো উপস্থিত ছিলেন- বিজিএমইএ’র পরিচালক জনাব কাজী মাহাবুবউদ্দিন জুয়েল, আমজাদ হোসেন চৌধুরী সহ বিভিন্ন গার্মেন্টস প্রতিষ্ঠানের মালিকবৃন্দ এবং এইচ.আর এবং কমপ্লায়েন্স সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*