বরেণ্য সাংবাদিক সিদ্দিক আহমেদের সম্মানে বংশীবাদন সন্ধ্যায় আজিজুল ইসলামের বাঁশির সুরে বিমুগ্ধ শ্রোতারা

নিউজগার্ডেন ডেস্ক, ৩১ অক্টোবর, সোমবার: ক্যান্সার আক্রান্ত বরেণ্য সাংবাদিক সিদ্দিক আহমেদ এর সম্মানে গত শনিবার সন্ধ্যায় নগরীর থিয়েটার ইনস্টিটিউট 1চট্টগ্রামের (টিআইসি) মিলনায়তনে এক বংশীবাদন সন্ধ্যার আয়োজন করা হয়। ‘টিভি ক্যামেরা জার্নালিস্ট অ্যাসোসিয়েশন’ এর আয়োজনে এতে বাঁশি বাজিয়ে শ্রোতাদের মুগ্ধ করেন উপমহাদেশ প্রখ্যাত বংশীবাদক ওস্তাদ আজিজুল ইসলাম।2
শ্রোতাদের হাত তালির মধ্য দিয়ে মঞ্চে হাজির হন তিনি। এরপর রাগ দীপাবলি দিয়ে শুরু করেন একক এ বংশীবাদন। শ্রুতিমধুর ও অত্যন্ত করুণ এই রাগ অপ্রচলিত ও কঠিন। বাজাঁনোর ফাঁকে ফাঁকে ওস্তাদ আজিজুল ইসলাম জানালেন, বংশীর জনক পান্নালাল3 বাবু অনেক সুন্দর করে এই রাগ বাজাতেন। এক তাল বিলম্বিত ও তিন তালের এই বাঁশির রাগের সাথে সাথে মিলনায়তনে নেমে এলো পিনপতন নীরবতা। মন ভুলানো বাঁশির সুরে শ্রোতাদের ঘণ্টাব্যাপী মায়ার জাদুতে আঁটকে রাখেন বংশীসাধক ওস্তাদ আজিজুল ইসলাম। এতে যন্ত্রানুষঙ্গে সহযোগিতা করেন তবলায়4 পিনু সেন দাশ ও তানপুরায় মোহাম্মদ জাহাঙ্গীর আলম।
অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশ স্পোর্টস জার্নালিষ্ট এসোসিয়েশনের সভাপতি ও এস এ টিভির ব্যুরো চিফ শাহনেওয়াজ রিটনের সঞ্চালনায় এবং টিভি ক্যামেরা জার্নালিষ্ট এসোসিয়েশনের সভাপতি শফিক আহমেদ সাজীবের সভাপতিত্বে অনুষ্ঠিত কথামালায়5 অংশগ্রহণ করেন পটিয়ার সংসদ সদস্য শামসুল হক চৌধুরী।
মঞ্চে এসময় আরো উপস্থিত ছিলেন সাংবাদিক সিদ্দিক আহমেদ এর ভাগিনা কবি আক্তার হোসেন, রূপালী ব্যাংকের পরিচালক, বিশিষ্ট সাংবাদিক আবু সুফিয়ান, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, টিভি জার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি শামসুল হক হায়দরী, শিক্ষাবিদ ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাসিনা জাকারিয়া, ইস্ট ডেলটা ইউনিভার্সিটির উপাচার্য ড. মোহাম্মদ সিকান্দার খান, প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, ডায়মন্ড সিমেন্টের 6পরিচালক লায়ন হাকিম আলী, রোটারিয়ান মোহাম্মদ ইলিয়াছ, টিভি ক্যামেরা জার্নালিস্ট এসোসিয়েশনের সাবেক সভাপতি এনামুল হক, সহ-সভাপতি নাছিরুল আলম, সাধারণ সম্পাদক শামসুল আলম বাবু, সাবেক সাধারণ সম্পাদক মো: ফরিদ উদ্দিন, সহ-সাধারণ সম্পাদক অমিত দাশ, সাংগঠনিক সম্পাদক আবু জাহেদ, অর্থ সম্পাদক দীপঙ্কর দাশ বাবু, প্রচার ও প্রকাশনা সম্পাদক মো: হাসান উল্লা, এস. এম আজিজুল কদির, বাবুন পাল, রবিউল হোসেন টিপু, সুমন গোস্বামী, মো: আলমগীর, মোঃ শাহরিয়ার নাজিম, শীতল মল্লিক উত্তম, মোঃ নুর জামাল আতিক, মোঃ নুর হাসিব ইফরাজ, মোঃ পারভেজুর রহমান, সাইমুন আল মুরাদ প্রমুখ।
অনুষ্ঠানে সাংসদ শামসুল হক চৌধুরী বলেন, যে সব সাংবাদিক অসুস্থতার কারণে শয্যাশায়ী তাদের পাশে দাঁড়ানো আমাদের দায়িত্ব। কারণ তারা তাদের কলমের মাধ্যমে সমাজ ও দেশের জন্য বিভিন্নভাবে অবদান রেখেছেন। সংক্ষিপ্ত বক্তব্যে ওস্তাদ আজিজুল ইসলাম আয়োজকদের আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান এবং সাংবাদিক সিদ্দিক আহমেদের রোগ মুক্তি ও দীর্ঘায়ু কামনা করেন।
অনুষ্ঠানে টিভি ক্যামেরা জার্নালিস্ট অ্যাসোসিয়েশন’র পক্ষ থেকে সম্মাননা স্মারক গ্রহণ করেন সাংবাদিক সিদ্দিক আহমেদ এর ভাগিনা কবি আক্তার হোসেন। প্রতিথযশা সাংবাদিক ও প্রাবন্ধিক সিদ্দিক আহমেদ এর সম্মানে এরকম একটি বংশীবাদন সন্ধ্যার আয়োজন করার জন্য টিভি ক্যামেরা জার্নালিস্ট অ্যাসোসিয়েশনকে কৃতজ্ঞতা জানান তিনি।

Leave a Reply

%d bloggers like this: