বনের পশু লড়াই করে বাঁচে

নিউজগার্ডেন ডেস্ক, ১১ জুন ২০১৭, রবিবার: সেই আদিকাল থেকেই বনের পশু লড়াই করে বাঁচে। খাদ্য আর খাদকের সম্পর্কে কেউ না কেউ কারো না কারো শিকার। সেই সাথে আছে আধিপত্য বিস্তার এবং আধিপত্য ধরে রাখার লড়াই। মোট কথা পশুদের টিকে থাকা মানেই যেন তাদের লড়াই করে বেঁচে থাকার গল্প।
জঙ্গলের যে ঘটনা খুব স্বাভাবিক, সেটা হয়তো সব সময় দেখার সৌভাগ্য হয় না মানুষের। কিন্তু সাম্প্রতিক সময়ে এমনই এক দূর্লভ ঘটনার সাক্ষী হয়েছেন আফ্রিকার বোতসোয়ানার সাফারি পার্কের কয়েকজন পর্যটক। পার্ক থেকে বের হয়ে আসার সময় আশ্চর্যজনক ঘটনা দেখতে পান তারা। দুটি সিংহকে একটি বিশাল কুমিরের সাথে লড়াই করার ঘটনা নিজেদের চোখের সামনে ঘটতে দেখেছেন এ পর্যটকরা।
সাফারি পার্কের সিংহ দুটো যখন নদী পার হওয়ার চেষ্টা করে তখনই কুমিরটা তাদের আক্রমণ করে। এক্ষেত্রে বেশির ভাগ লোকের আশাই ছিল যে কুমির হিংস্র সিংহগুলোকে ছেড়ে দেবে। কিন্তু কুমিরের মাথায় ঘুরছিলো অন্য এক শয়তানি।সিংহের মাংস দিয়ে ক্ষুধার্ত কুমির তার মধ্যাহ্নভোজের বুদ্ধি এঁটেছিলো। তাই সিংহ দুটিকে পানিতে নামতে দেখে খুব দ্রুত গতিতে কুমিরটি আক্রমণ করে বসে। প্রথমে ছোট সিংহকে আক্রমণ করে কুমির। কিন্তু সঙ্গীর এ বিপন্ন অবস্থা দেখে চুপ চাপ পালিয়ে যাওয়ার প্রাণীতো সিংহ নয়। কিছুক্ষণের জন্য থেমে সিংহটি বোঝার চেষ্টা করে কুমিরটি কি করতে চাচ্ছে। কুমিরের নিয়ত খারাপ এটা টের পেয়েই সে পানি তে ডুব দিয়ে কুমিরকে আক্রমণ করতে থাকে। সঙ্গীটিকে পালানোর পথ করে দিয়ে নিজে তার জায়গা নিয়ে কুমিরের সাথে লড়াই শুরু করে। যদিও শেষ পর্যন্ত লড়াই করে বেঁচে গেছে সিংহটি। তবে মারাত্মক আহত হতে হয়েছিলো প্রাণীটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*