বছরের শুরুতে শিক্ষার্থীদের হাতে পাঠ্যপুস্তক তুলে দেয়া সম্ভব: শিক্ষামন্ত্রী

নিউজগার্ডেন ডেস্ক, ০২ জুলাই ২০১৭, রবিবার: একাদশ শ্রেণির পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ শনিবার রাজধানীর মতিঝিলে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে একাদশ-দ্বাদশ শ্রেণির পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন।
একাদশ-দ্বাদশ শ্রেণির তিনটি বই- সাহিত্য পাঠ, সহপাঠ ও ইংলিশ ফর টুডে শিক্ষার্থীদের হাতে তুলে দেন শিক্ষামন্ত্রী। এ বইগুলো এনসিটিবি মুদ্রণ ও প্রকাশ করেছে।
শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, সাশ্রয়ী মূল্যে শিক্ষাথীরা এ বইগুলো কিনতে পারবে। সাহিত্য পাঠ বইটির দাম ১১৩ টাকা, সহপাঠ বইটির মূল্য ৫৫ টাকা এবং ইংলিশ ফর টুডে বইটির দাম ৮১ টাকা রাখা হয়েছে।
এ সময় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, বছরের শুরুতে প্রথম থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের হাতে পাঠ্যপুস্তক তুলে দেয়া সম্ভব হয়েছে। এবার ৩৬ কোটি ২১ লাখ ৮২ হাজার ২৪৫টি বই বিতরণ করা হয়েছে। সারা পৃথিবীতে এটা এক অতুলনীয় উদাহরণ। সবার মিলিত প্রচেষ্টায় এ অবিশ্বাস্য কাজ সম্ভব হয়েছে।
মন্ত্রী বলেন, জনগণ এটাকে বড় সাফল্য মনে করে। এ ধারা অব্যাহত রাখতে তিনি সংশ্লিষ্টদের আন্তরিকতার সাথে কাজ করার আহ্বান জানান।
এনসিটিবি’র চেয়ারম্যান প্রফেসর নারায়ণ চন্দ্র সাহার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা বিভাগের ভারপ্রাপ্ত সচিব মো. আলমগীর, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. এস এম ওয়াহিদুজ্জামান, এনসিটিবি’র সদস্য ড. মিয়া ইনামুল হক সিদ্দিকী, বাংলাদেশ মুদ্রণ শিল্প সমিতির সভাপতি তোফায়েল হোসেন খান এবং বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সাধারণ সম্পাদক শ্যামল পাল।

Leave a Reply

%d bloggers like this: