বইমেলায় পাঠকের হাতে নতুন নতুন বই তুলে দিতে সংগ্রাম চলছে

নিউজগার্ডেন ডেস্ক, ৩১ জানুয়ারী, ২০১৭, মঙ্গলবার: বিনিদ্র রজনী বলতে যা বোঝায়, এখন ঠিক তাই কাটাচ্ছেন প্রকাশকরা। বইমেলায় পাঠকের হাতে নতুন নতুন বই তুলে দিতে তাদের রাতভর সংগ্রাম চলছে। শুধু প্রকাশকরাই নন পাঠকের হাতে নতুন বই তুলে দিতে বাংলাবাজারের প্রেসের মেশিনম্যান থেকে শুরু করে বাঁধাইকার কারো চোখে ঘুম নেই।
অমর একুশে গ্রন্থমেলা ২০১৭ শুরু হতে বাকি আছে এক দিন। মেলাকে ঘিরে বাংলা একাডেমি প্রস্তুতি প্রায় সম্পন্ন করে এনেছে। পিছিয়ে নেই দেশের নামি-দামি থেকে শুরু করে মাঝারি ও ছোট প্রকাশনাগুলোও। দম ফেলার সময় নেই কারোরই। বইমেলার জন্য নতুন উপন্যাস, কবিতা, প্রবন্ধ, ভ্রমণ, শিশুতোষ বইসহ নানা ধরনের বই প্রস্তুতিতে ব্যস্ত সময় পার করছে পুরো বাংলাবাজার। ছাপাখানায় চলছে ছাপা, কোথাও চলছে বাইন্ডিং। আবার অনেক প্রকাশনী শেষ মুহূর্তে বইয়ের পা-ুলপি সংগ্রহ বা প্রুফ দেখার কাজ করছে। বইমেলায় আসছে দেশের খ্যাতিমান কবি সাহিত্যিকের নতুন বই। বিভিন্ন প্রকাশনা ঘুরে সে তথ্যই জানা গেল।
তা¤্রলিপি থেকে আসছে মুহাম্মদ জাফর ইকবালের সায়েন্স ফিকশন রিটিন। এছাড়া গুলতেকিন খানের দুটি বই আসছে তার প্রকাশনা প্রতিষ্ঠান থেকে। আসছে১১১১ হুমায়ূন আহমেদের মা আয়শা ফয়েজের স্মৃতিচারণমূলক বই ‘শেষ চিঠি’।
সৈয়দ শামসুল হক ও হুমায়ূন আহমেদ দুই দিকপালেরই বই প্রকাশ করছে অন্যপ্রকাশ। সৈয়দ শামসুল হক চিকিৎসাধীন অবস্থায় অনুবাদ করেছিলেন শেকসপিয়রের হ্যামলেট, বইটি আনছে অন্যপ্রকাশ। এ ছাড়াও হুমায়ূন আহমেদ রচনাবলী নবম ও দশম খ- মেলা উপলক্ষে ইতিমধ্যে প্রকাশিত হয়েছে অন্যপ্রকাশ থেকে। একই প্রকাশনী থেকে আসছে কলকাতার ব্রতী মুখোপাধ্যায়ের কবিতার বই ‘খিদে পায়, শিবঠাকুর কাঁদে’ বইটি।
হুমায়ূন আহমেদকে নিয়ে সময় প্রকাশনার স্বত্বাধিকারী ফরিদ আহমেদের লেখা ‘ফরিদ আহমেদের প্রকাশকনামা ও হুমায়ূন আহমেদ’ নামে একটি বই প্রকাশিত হতে যাচ্ছে। একই প্রকাশনা থেকে বইমেলায় আসছে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের ‘আমাদের বিপন্ন পরিবেশ’ ও ‘আমাদের জাতীয় সংসদ নির্বাচন’ শীর্ষক দুটি বই। এই প্রকাশনী থেকে আরো প্রকাশ হবে আবদুল মান্নান সৈয়দের নির্বাচিত কবিতা, মুনতাসীর মামুনের ঊনিশ শতকের পূর্ববঙ্গের থিয়েটার ও নাটক, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরের ‘বেলা অবেলা সারাবেলা তৃতীয় খ-, আনিসুল হকের ‘প্রিয়তমা, তোমাকে’ বইগুলো। তা¤্রলিপি থেকে প্রকাশ হবে হুমায়ূন আহমেদের বিষয়ভিত্তিক সেরা পাঁচ উপন্যাসের চারটি বই। এর মধ্যে রয়েছে হুমায়ূন আহমেদের সেরা পাঁচ মুক্তিযুদ্ধের উপন্যাস, সেরা পাঁচ প্রেমের উপন্যাস, সেরা পাঁচ ভূতের উপন্যাস ও সেরা পাঁচ কিশোর উপন্যাস। একই প্রকাশনী থেকে মুক্তিযুদ্ধের ৬৪ জেলার কিশোর ইতিহাসের বই প্রকাশিত হবে ৬৪ খ-ে।
সৈয়দ শামসুল হকের দুটি বই প্রকাশ করবে মাওলা ব্রাদার্স। এই দুটি বইয়ের মধ্যে রয়েছে উপন্যাস ‘সীমানা ছাড়িয়ে’ ও গল্পগ্রন্থ ‘রক্তগোলাপ’। একই প্রকশনা থেকে সেলিনা হোসেনের লেখা ‘বঙ্গবন্ধু বাংলাদেশ’ নামে একটি বই প্রকাশ হবে বলে জানা যায়। অনন্যা থেকে প্রকাশ হবে ইমদাদুল হক মিলনের মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস ‘নয় মাস’। একই প্রকাশনী থেকে লেখকের ‘রজনীগন্ধাপুর’ নামে আরেকটি উপন্যাসসহ গল্পসমগ্র-১, ২ প্রকাশ হতে যাচ্ছে। প্রকাশ হবে ফরিদুর রেজা সাগরের ‘চেনা মানুষের মুখ’ ও ‘প্রিয় বাবার মুখ’ শিরোনামে দুটি বই, সুব্রত বড়ুয়ার ‘সাহিত্য সমাজ ও বিজ্ঞান’ ও হাসান ফেরদৌসের ‘নিউইয়র্কের খেরোখাতা’। অবসর থেকে প্রকাশ হবে হরিশংকর জলদাসের তিনটি উপন্যাস। এগুলো হচ্ছে- ‘হূদয়নদী’, ‘অর্ক’ ও ‘সনস অব সি’। সঙ্কলনের মধ্যে রয়েছে হুমায়ূন আহমেদের সেরা সাত প্রেমের উপন্যাস, সেরা সাত হিমু, সেরা সাত মিসির আলী, সেরা সাত সায়েন্স ফিকশন। একই প্রকাশনী থেকে আবদুল হকের ‘ভাষা আন্দোলনের আদি পর্ব’, মাহবুবুল হকের ‘সাহিত্যের রূপশ্রেণী’ বই দুটি প্রকাশ হবে। অনুপম প্রকাশনী থেকে প্রকাশ হবে সুব্রত বড়ুয়ার ‘এই আমার বাংলাদেশ’, সৌমেন সাহার ‘বাংলার বিলুপ্ত রাজধানী ও জনপদ’, একই লেখকের ‘শিল্পী ও বিজ্ঞান লিওনার্দো দ্য ভিঞ্চি। একই প্রকাশনী থেকে ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে ড. রশিদুন নবী ও শাহীনুর রেজা সম্পাদিত বই ‘হাজার বছরের বাংলা গান সংগ্রহ’। পাঞ্জেরি থেকে প্রকাশ হতে যাচ্ছে ইমদাদুল হক মিলনের তিনটি শিশুতোষ বই। এগুলো হলো- ‘বুমার যত হাসির কা-’, ‘ভৌতিক’ ও ‘তোমাদের জন্য প্রিয় গল্প’। ঐতিহ্য থেকে এবারের বইমেলায় সৈয়দ আকরাম হোসেন সম্পাদিত ৩০ খ-ে রবীন্দ্র রচনাবলী ছাড়াও প্রকাশ হবে ‘বঙ্গবন্ধুর নির্বাচিত ভাষণের শ্রুতিলিখন: ওঙ্কার সমগ্র’ ও শারমিন আহমদ রচিত ‘মুক্তির কা-ারী তাজউদ্দীন’ শীর্ষক বই। ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*