ফেসবুকের গোপনীয়তা নিয়ে আশঙ্কা বাড়ছে

নিউজগার্ডেন ডেস্ক, ০৬ ডিসেম্বর ২০১৮ ইংরেজী, বৃহস্পতিবার: জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের গোপনীয়তা নিয়ে আশঙ্কা ক্রমশ বাড়ছে। তবে গোপনীয়তা লঙ্ঘন করে ফেসবুক কখনো কারো তথ্য বিক্রি করেনি বলে জানিয়েছেন মাধ্যমটির প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। নেটফ্লিক্সসহ আরো কয়েকটি জনপ্রিয় অ্যাপসকে ফেসবুকের ব্যবহারকারীদের তথ্যে প্রবেশ করার অফার সংক্রান্ত ইমেইল ফাঁস হওয়ায় জাকারবার্গ এমন মন্তব্য করেছেন। ইয়ন
‘আমি মেইলগুলোতে লিখতাম এই জন্য যে, কেউ যেন ফেসবুকের মেইলগুলো ভিন্নখাতে প্রবাহিত করতে না পারে বা ভুলভাবে উপস্থাপন করতে না পারে। অন্যান্য সংস্থার মত আমাদেরও অনেক অভ্যন্তরীন আলোচনা থাকে যেখানে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়।’ তবে একটি ইমেইল এমন পাওয়া গেছে যাতে জাকারবার্গ নিজেই অ্যাপস উন্নতকরণ প্রতিষ্ঠানকে গ্রাহকদের ডাটা বিক্রির অফার দিয়েছেন বলে অভিযোগ রয়েছে।
উল্লেখ্য, ফেসবুক তাদের গোপনীয়তার কঠোর আইন সত্ত্বেও ব্যবহারকারীদের ডাটায় প্রবেশাধিকার দিচ্ছে বলে বুধবার অভিযোগ করেছে ব্রিটিশ পার্লামেন্টারি কমিটি। গুরুত্বপূর্ণ নির্বাচনগুলোতে ফেসবুকের মাধ্যমে প্রভাবসৃষ্টির ঘটনা তদন্ত করতে গিয়ে মাধ্যমটির বহু অভ্যন্তরীন ইমেইল পাওয়া গেছে। এই মেইলগুলো দিয়েই তারা বিভিন্ন অ্যাপসকে ব্যক্তিগত ডাটায় প্রবেশের অফার দিয়েছে বলে কমিটি ২৫০ পৃষ্ঠার এক প্রতিবেদনে জানিয়েছে।

Leave a Reply

%d bloggers like this: