ফের আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে উত্তর কোরিয়া

নিউজগার্ডেন ডেস্ক, ২৯ জুলাই ২০১৭, শনিবার: ফের আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) পরীক্ষা করেছে উত্তর কোরিয়া। প্রথম আইসিবিএম পরীক্ষার তিন সপ্তাহ পর উত্তর কোরিয়া শুক্রবার মধ্যরাতে দ্বিতীয়টি উৎক্ষেপণ করল। উৎক্ষেপণের কথা নিশ্চিত করে উত্তর কোরিয়া জানিয়েছে, আইসিবিএমটি ৪৭ মিনিটের কিছু বেশি সময় উড়েছে এবং ৩,৭২৪ কিলোমিটার উচ্চতায় উঠেছিল। ক্ষেপণাস্ত্রটির বায়ুমণ্ডলে ‘পুনঃপ্রবেশের সামর্থ্যগুলো সাফল্যজনকভাবে পরীক্ষা’ করা হয়েছে বলে দাবি করেছে দেশটি।
উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, দেশটির নেতা কিম জং উন বলেছেন, পুরো যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রের পাল্লার মধ্যে আছে এই পরীক্ষায় তা প্রমাণিত হয়েছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণকে ‘শুধু উত্তর কোরিয়ার শাসকদের সাম্প্রতিক অপরিণামদর্শী ও বিপজ্জনক পদক্ষেপ’ বলে মন্তব্য করেছেন।
আইসিবিএমটি হওয়াসং-১৪ ছিল বলে বিবৃতিতে বলা হয়েছে। ৩ জুলাই একই মডেলের প্রথম আইসিবিএমটির পরীক্ষা চালিয়েছিল উত্তর কোরিয়া। এবারের পরীক্ষায় ক্ষেপণাস্ত্রটি আরো বেশি উচ্চতায় ও বেশি সময় ধরে উড়ে বেশি দূরে গিয়ে পড়েছে। এতে ধারণা করা হচ্ছে, প্রাথমিকভাবে যা ভাবা হয়েছিল সম্ভবত তারচেয়ে আরো অনেক ভিতরে গিয়ে যুক্তরাষ্ট্রের কেন্দ্রস্থলে আঘাত হানতে পারবে ক্ষেপণাস্ত্রটি।
ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণের কয়েক মিনিটের মধ্যেই দক্ষিণ কোরিয়া, জাপান ও যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা ক্ষেপণাস্ত্রটির স্থান, পাল্লা, সর্বোচ্চ উচ্চতা এবং ফ্লাইট টাইমের তথ্য প্রকাশ করে। যদিও পুরো বিশ্লেষণ এখনও শেষ হয়নি। সূত্র : বিবিসি

Leave a Reply

%d bloggers like this: