প্রাকৃতিক উপায়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণ

নিউজগার্ডেন ডেস্ক : শহুরে জীবনে ডায়াবেটিস একটি প্রচলিত সমস্যা। karalaদেহে ইনসুলিনের অভাব হলে, ইনসুলিনের কর্মক্ষমতা কমে গেলে বা এই দুই কারণেই রক্তে শর্করার পরিমাণ যদি স্বাভাবিকের চেয়ে বৃদ্ধি পায়, তখন তাকে ডায়াবেটিস বলে। ডায়াবেটিস হলে দেহের রোগ নিরাময়ক্ষমতা কমে যায়। তবে কিছু বিষয় মেনে চললে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা সম্ভব। স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট ইয়াহুহেলথ জানিয়েছে প্রাকৃতিকভাবে ডায়াবেটিস নিয়ন্ত্রণের উপায়।jakia..diabet
চাপ দূর করতে মেডিটেশন : চাপ থেকে মুক্তি পেতে নিয়মিত মেডিটেশন করুন। করটিসল, এপিনেফ্রিন এবং গ্লুক্যাজন এসব হরমোন বেড়ে যায় চাপের কারণে। এর ফলে রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি পায়। নিয়মিত ব্যায়াম করলে ডায়াবেটিস হওয়ার আশঙ্কা বহুলাংশে কমে যায়।
পর্যাপ্ত ঘুম : ডায়াবেটিস নিয়ন্ত্রণে ভালো করে ঘুমানো খুব জরুরি। ঘুমের সমস্যার কারণে ওজনাধিক্য এবং ডায়াবেটিসের ঝুঁকি বেড়ে যায়। ঘুম কেবল এসব সমস্যাই নয়, মস্তিষ্ক শিথিল করে মানুষকে কর্মক্ষম রাখতেও সাহায্য করে।sasa
নিয়মিত ব্যায়াম : প্রতিদিন ব্যায়াম করুন। শারীরিক কার্যক্রম দেহে টিস্যুর সংবেদনশীলতা বাড়াতে কাজ করে এবং ওজন ঠিক রাখে। ব্যায়াম রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে কার্যকরী। তবে ব্যায়াম শুরুর আগে চিকিৎসকের পরামর্শ নিন।
তাজা খাবার খান : চেষ্টা করুন তাজা খাবার খেতে। কারখানায় খাবার প্রক্রিয়াজাতকরণের সময় অনেক খাবারের মান নষ্ট হয়ে যায় বা কমে যায়। বেশি করে ফল, সবজি, মাছ, মাংস এবং বাদাম খাওয়া ভালো। এসব খাবার কার্বোহাইড্রেট, র্শরকা এবং চর্বিকে পরিশোধিত করে। এসব খাবার ওজন নিয়ন্ত্রণে রেখে ডায়াবেটিসের ঝুঁকি কমিয়ে দেয়।

Leave a Reply

%d bloggers like this: